আর্কাইভ থেকে বাংলাদেশ

চলচ্চিত্রের বেলায় প্রশাসনের চাপ কেন: জয়া আহসান

‘হাওয়া’ সিনেমার পরিচালক মোস্তফা সরয়ার ফারুকীর বিরুদ্ধে বন বিভাগের বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিটের মামলা করা হয়েছে। ‘শনিবার বিকেল’ সিনেমা মুক্তির অনুমতি না দেয়া নিয়ে প্রতিবাদমুখর চলচ্চিত্র অঙ্গন। সেই প্রতিবাদে শামিল হয়েছেন জয়া আহসান। ঢাকাই চলচ্চিত্রের জনপ্রিয় অভিনেত্রী জয়া বলেছেন, বন উজার হচ্ছে, দিনের পর দিন পশুপাখির সঙ্গে অমানবিক আচরণ চলছে—এসবের ক্ষেত্রে বনবিভাগ বা প্রশাসন কোথায়?

আজ বৃহস্পতিবার (২৫ আগস্ট) বেলা ১১টার দিকে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে বাংলা চলচ্চিত্র বা কনটেন্ট সেন্সরশিপের খড়গ-গল্প বলার স্বাধীনতা চাই শীর্ষক সংবাদ সম্মেলেন এসব কথা বলেন জয়া আহসান।

জয়া আহসান সংবাদ সম্মেলনে বলেন, কোনো শিল্পকলা কি কোনো শর্ত মেনে চলতে পারে? আসলেই কি কোনো শর্তসাপেক্ষে চলচ্চিত্র তৈরি হতে পারে? আমার নিজেরও একটা খাঁটি আবেগ রযেছে প্রাণ-প্রকৃতি নিয়ে। আর সেই জায়গা থেকে আমি যদি প্রাণ-প্রকৃতির বিষয়ে আরও বেশি কথা বলি তাহলে কি চলচ্চিত্র বন্ধ করতে হবে?

তিনি বলেন, বন উজার হচ্ছে, দিনের পর দিন পশুপাখির সঙ্গে অমানবিক আচরণ চলছে—এসবের ক্ষেত্রে বনবিভাগ বা প্রশাসন কোথায়? চলচ্চিত্রের বেলায় প্রশাসনের চাপ কেন? সব চরিত্র যদি নিয়ম অনুযায়ী চলতে থাকে তাহলে কোনো ফিকশনই তৈরি হবে না। তাহলে কি আমরা চলচ্চিত্র নির্মাণ করব না? তাহলে কি গল্প বলব না আমরা?

তিনি আরও বলেন, 'শনিবার বিকেল' সিনেমাটি নিয়ে এখন কথা হচ্ছে। এটা নিয়ে আমরা অসুবিধার সম্মুখীন হচ্ছি। হলি আর্টিজানের ঘটনা কি আসলে ঘটেনি? ঘটেছে তো। সেগুলো নিয়ে লেখালেখি হয়েছে। কিছুদিন আগে শাহীন আখতার একটি উপন্যাস রচনা করলেন। সেগুলো কি আমরা আটকাতে পেরেছি। চলচ্চিত্রের বেলায় কেন এই অসুবিধা?'

এ সম্পর্কিত আরও পড়ুন