আন্তর্জাতিক

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সোনিয়া, রাহুল ও প্রিয়াঙ্কার সাক্ষাৎ

দিল্লি সফররত প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দেখা করেছেন কংগ্রেস পার্লামেন্টারি পার্টির চেয়ারপারসন সোনিয়া গান্ধী। সোমবার বিকালে আইটিসি মৌর্য হোটেলে তাদের এই সাক্ষাৎ হয়।

বৈঠকে কংগ্রেসের সাবেক প্রেসিডেন্ট রাহুল গান্ধী ও পার্টির সাধারণ সম্পাদক প্রিয়াঙ্কা গান্ধীও উপস্থিত ছিলেন।

টানা তৃতীয় মেয়াদে ভারতের প্রধানমন্ত্রী হিসেবে নরেন্দ্র মোদির শপথ অনুষ্ঠানে রোববার প্রতিবেশী দেশগুলোর সরকার প্রধানদের মধ্যে উপস্থিত হন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শপথের পর নরেন্দ্র মোদির সাথেও বৈঠক করেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী ।

এ বিষয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ ব্রিফিংয়ে বলেছেন, রোববার সন্ধ্যায় মোদি সরকারের মন্ত্রিসভার শপথ অনুষ্ঠানের পর দুই প্রধানমন্ত্রীর মধ্যে একান্ত বৈঠক হয়। অত্যন্ত উষ্ণ ও বন্ধুত্বপূর্ণ পরিবেশে রাষ্ট্রপতি ভবনে অনুষ্ঠিত বৈঠকে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার ভারতীয় সমকক্ষকে সুবিধাজনক সময়ে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান।

পরে দুই প্রধানমন্ত্রী রাষ্ট্রপতি ভবনে ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু আয়োজিত ভোজসভায় যোগ দেন। ভারতের সিনিয়র মন্ত্রীরা, বাংলাদেশের প্রতিনিধি দল, আমন্ত্রিত সরকার ও রাষ্ট্রপ্রধানরা নৈশভোজে অংশ নেন। সেখানে তারা সংক্ষিপ্ত মতবিনিময় করেন। সংবর্ধনা অনুষ্ঠানে তাদের মধ্যে কুশল বিনিময় হয়।

ভারতীয় পত্রিকা টাইমস অফ ইন্ডিয়া বলছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে গান্ধী পরিবারের সম্পর্ক অনেক গভীরে প্রথিত। বিশেষ করে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সাথে ভারতের সাবেক প্রধানমন্ত্রী ও কংগ্রেস নেত্রী ইন্দিরা গান্ধীর  ভালো সম্পর্কের বিষয়টি উল্লেখ করা হয়। পাশাপাশি ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় পাকিস্তান থেকে বাংলাদেশের স্বাধীনতা অর্জনের সময় ইন্দিরা গান্ধী গুরুত্বপুর্ণ ভূমিকা পালন করেছেন বলে প্রতিবেদনটিতে জানানো হয়।

এনএস/

 

এ সম্পর্কিত আরও পড়ুন