আর্কাইভ থেকে বাংলাদেশ

মক্কার গ্র্যান্ড মসজিদের সাবেক ইমামের ১০ বছরের কারাদণ্ড

সৌদি আরবের বিশেষায়িত ফৌজদারি আপিল আদালত মক্কার গ্র্যান্ড মসজিদের সাবেক ইমাম শেখ সালেহ আল তালিবকে ১০ বছরের কারাদণ্ড দিয়েছেন।

আরব বিশ্বে গণতন্ত্র নিয়ে কাজ করা সংস্থা ডন এক টুইটে এ রায়ের কথা জানিয়েছে। ওই টুইটে লেখা হয়েছে— রিয়াদের একটি বিশেষ আদালত শেখ সালেহ আল তালিবের খালাসের রায় বাতিল করে এ রায় দিয়েছেন।

মার্কিন ভিত্তিক অধিকার গ্রুপ ডেমোক্রেসি ফর দ্য আরব ওয়ার্ল্ড নাউ (ডন) এর খবরেও এ তথ্য জানা গেছে।

সৌদি কর্তৃপক্ষ প্রথম ২০১৪ সালে তালিবকে আটক করে এবং তার গ্রেপ্তারের কোন কারণ দেয়নি।

তিনি খুতবায় কনসার্ট এবং বিভিন্ন অনুষ্ঠানের নিন্দা করেছিলেন, তিনি বলেছিলেন যে দেশ ধর্মীয় ও সাংস্কৃতিক রীতিনীতি থেকে দূরে চলে গেছে।

মানবাধিকার সংগঠনগুলো বলছে, যুবরাজ মোহাম্মদ বিন সালমান (এমবিএস)  হিসেবে কার্যত ক্ষমতা গ্রহণ করার পর তার সংস্কার এজেন্ডার সমালোচনাকারী কয়েক ডজন বিশিষ্ট আলেম ও ইমামকে গ্রেপ্তার করেছে কর্তৃপক্ষ।

আটককৃতদের মধ্যে সালমান আল-ওদাহ রয়েছেন, যিনি সৌদি আরবের নেতৃত্বে অবরোধ আরোপের পর জনগণকে কাতারের সঙ্গে তাদের মতভেদ মিটমাট করার আহ্বান জানিয়েছিলেন।

ডন-এর মুখপাত্র আবদুল্লাহ আলাউদ বলেন, ইমাম আল তালিবসহ সব রাজনৈতিক বন্দিদের মধ্যে যেটি মিল রয়েছে, তা হলো তারা শান্তিপূর্ণভাবে তাদের মতামত প্রকাশ করে গ্রেপ্তার হয়েছেন। এই নিপীড়ন সবার বিরুদ্ধে বন্ধ হওয়া উচিত।

সম্প্রতি গ্রেপ্তার হওয়া সমালোচকদের মধ্যে রয়েছেন পিএইচডি শিক্ষার্থী সালমা আল-শেহাব। তিনি সৌদি সরকারের সমালোচনামূলক টুইট করার জন্য ৩৪ বছরের কারাদণ্ডে দণ্ডিত হয়েছেন।

এ সম্পর্কিত আরও পড়ুন