আর্কাইভ থেকে অপরাধ

প্রতারকের খপ্পরে শাওন, রিমান্ডে প্রতারক

প্রতারকের খপ্পরে পড়ে প্রায় ৩২ হাজার টাকা খোয়ালেন প্রয়াত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের স্ত্রী ও অভিনেত্রী মেহের আফরোজ শাওন। এ ঘটনায় গ্রেপ্তার মো. রবিউল ইসলাম নামের এক প্রতারককে একদিনের রিমান্ডে নেওয়া হয়েছে। 

আজ শুক্রবার (২৬ আগস্ট) ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট রশিদুল ইসলাম এ রিমান্ড মঞ্জুর করেন।

আসামি রবিউলকে আদালতে হাজির করে তিন দিনের রিমান্ড আবেদন করেন মামলার তদন্তকারী কর্মকর্তা। শুনানি শেষে আদালত একদিনের রিমান্ড মঞ্জুর করেন।

জানা গেছে, এক ব্যক্তি নিজেকে ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়া পরিচয় দিয়ে শাওনকে ফোন করে জানান, নুহাশ পল্লীর উন্নয়ন বাবদ অস্ট্রেলিয়া থেকে বড় অঙ্কের একটি ফান্ড এসেছে, যা বর্তমানে অর্থ মন্ত্রণালয়ে জমা আছে। এ বিষয়ে অর্থ মন্ত্রণালয়ের একজন উপ-সচিবের মোবাইল নম্বর দিয়ে যোগাযোগ করতে বলেন। শাওন ওই মোবাইল নম্বরে যোগাযোগ করলে অন্য প্রান্ত থেকে নিজেকে উপ-সচিব পরিচয় দিয়ে ফান্ড ট্রান্সফারের জন্য সরকারি ফি বাবদ ৩১ হাজার ৮৫০ টাকা দিতে বলেন। সেই ফাঁদে পা দেন শাওন। টাকা দিয়ে প্রতারিত হন।

এ প্রসঙ্গে শাওন গণমাধ্যমকে জানান, যিনি আমাকে ফোন করলেন, তিনি খুবই সিস্টেমেটিক ওয়েতে কথা বলেছেন। প্রথমে বললেন, আমি জাতীয় সংসদের মাননীয় ডেপুটি স্পিকার সাহেবের পিএস বলছি। স্যার একটু আপনার সঙ্গে কথা বলবেন। এরপর ফোনের ওপাশ থেকে বললেন, আমি জাতীয় সংসদের ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়া বলছি। আপনি কেমন আছেন? এর পরমুহূর্তেই তিনি বললেন, তোমাকে তুমি করে বলি মা। তোমার মা তো আমার কলিগ ছিল। সুতরাং আমার আর কোনো সন্দেহ হয়নি।

এই অভিনেত্রী আরও জানান, তিনি (প্রতারক) আমাকে এত সুন্দর করে বুঝালেন, কিছুদিন আগে অস্ট্রেলিয়ার একটি এনজিও নুহাশপল্লীতে বেড়াতে গিয়েছিল। হুমায়ূন আহমেদের নামে তুমি একটা মিউজিয়াম করতে চাও, এটা জেনে তারা একটা অনুদান দিয়েছে। এই বিষয়েই তোমার সঙ্গে আমি কথা বলতে চাই। হুমায়ূন আহমেদের কথা বললে যে আমি অন্যকিছু ভাবতে পারি না, সেই ব্যাপারটা রিড করেই তিনি কথাগুলো আমাকে বলেছেন। আমার কাছে অবিশ্বাস হওয়ার মতো তখন কিছু মনে হয়নি।

তিনি আরও বলেন, বিকাশে টাকাটা পাঠানোর পরও তারা আমাকে ফোন করেন। তারা বলেন, পরশু আমরা নুহাশপল্লী যাব। আগামীকাল নিশ্চিত করব কয়জন যাব। খাবারের কী কী ম্যানু হবে, তিনি সেটাও ঠিক করে দেন। এর পরদিন কোনো ফোন আসে না। তখন আমরা কল করতে থাকি। সে সময় থেকেই ফোন বন্ধ। তখন আমার মনে হয়, আমি মনে হয় কোনো প্রতারকের পাল্লায় পড়েছি।

পরে বিষয়টি বুঝতে পেরে নুহাশ পল্লীর ম্যানেজার বাদী হয়ে ধানমন্ডি থানায় মামলা করেন। এরপর ডিবির সাইবার অ্যান্ড স্পেশাল ক্রাইম বিভাগ তদন্ত করে গাইবান্ধার গোবিন্দগঞ্জ থানা এলাকায় অভিযান চালিয়ে মো. রবিউল ইসলাম  নামের ওই প্রতারককে গত বুধবার দিবাগত রাতে গ্রেপ্তার করে। তার কাছ থেকে প্রতারণার কাজে ব্যবহৃত দুটি মোবাইল ফোন ও ভুয়া রেজিস্ট্রেশন করা চারটি সিমকার্ড জব্দ করে ডিবি।

বৃহস্পতিবার (২৫ আগস্ট) দুপুরে নিজ কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে অতিরিক্ত পুলিশ কমিশনার (গোয়েন্দা) মোহাম্মদ হারুন অর রশীদ বলেন, প্রতারক প্রয়াত কথা সাহিত্যিক হুমায়ুন আহমেদের সহধর্মিণী মেহের আফরোজ শাওনের কাছে ফোন করে নিজেকে ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়া পরিচয় দিয়ে জানান যে, নুহাশ পল্লীর উন্নয়নের জন্য অস্ট্রেলিয়া থেকে একটি বড় ফান্ড এসেছে। উক্ত ফান্ড বর্তমানে অর্থ মন্ত্রণালয়ে জমা আছে। তাকে অর্থ মন্ত্রণালয়ের একজন উপ-সচিবের মোবাইল নাম্বার প্রদান করেন এবং উক্ত নাম্বারে যোগাযোগ করতে বলেন।

মেহের আফরোজ শাওন ওই মোবাইল নাম্বারে যোগাযোগ করলে উপ-সচিব পরিচয়ে একজন কথা বলেন এবং অস্ট্রেলিয়া থেকে আসা ফান্ড ট্রান্সফারের জন্য সরকারি ট্যাক্স বা ফি বাবদ ৩১ হাজার ৮৫০ টাকা মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে প্রদান করতে বলেন।

এ সম্পর্কিত আরও পড়ুন