ক্রিকেট

সুপার এইটের স্বপ্ন নিয়ে সাগরপাড়ে ডাচদের মুখোমুখি বাংলাদেশ

আর্নোস ভেল, ওয়েস্ট ইন্ডিজ। এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশ নিজেদের প্রথম ম্যাচ খেলতে যাচ্ছে ক্যারিবিয়ানদের মাঠে। প্রতিপক্ষ সেখানে নেদারল্যান্ডস। সহযোগী দেশ হিসেবে ডাচদের সহজ হিসেবে নেওয়ার সুযোগ কি আছে? পরিষ্কার করে এর উত্তর দেওয়া যায়, না। এই দেশটির সাথে টাইগারদের ক্রিকেটের ইতিহাস যে খুব সুখকর, এমনটি তো নয়।

বাংলাদেশ সময় আজ (১৩ জুন) রাত সাড়ে ৮ টায় মাঠে নামবে বাংলাদেশ ও নেদারল্যান্ডস। দুই দলই দুইটি করে ম্যাচ খেলেছে। একটি করে ম্যাচ জিতেছে, একটি হেরেছে। নেট রান রেটে কিছুটা এগিয়ে থাকায় বাংলাদেশ আছে টেবিলের দুইয়ে আর নেদারল্যান্ডস তিনে।

আজকের ম্যাচটি বাংলাদেশ জয় ছিনিয়ে নিতে পারলে, অনেককিছুই সহজ হয়ে যাবে। অনেককিছু বলতে সুপার এইটের সমীকরণ। যা নিয়ে এখন সবচেয়ে বড় চিন্তা বা আকাঙ্ক্ষা। বাংলাদেশের সামনে সুযোগ আছে। দুই দেশের মধ্যে শক্তিশালী হিসেবে তো বাংলাদেশ দলকেই এগিয়ে রাখতে হবে।

নেদারল্যান্ডসের সাথে সর্বশেষ দেখায় অবশ্য পুড়তে হয়েছে বাংলাদেশকে। ওডিআই বিশ্বকাপ ২০২৩, ডাচদের বিপক্ষে পরাজয়ের স্বাদ পেয়েছিল লাল সবুজের দল। টি-টোয়েন্টি’তে অবশ্য যে চার বার দেখা হয়েছে, প্রতিবারই জিতেছে বাংলাদেশ। আর সংক্ষিপ্ত সংস্করণের বিশ্বকাপে ২ বার সাক্ষাৎ হয় দুই দলের, ২০১৬ ও ২০২২; যার দুইটিই বাংলাদেশ জিতে যায়।

ওয়েস্ট ইন্ডিজের মাঠ আর্নোস ভেল নিয়ে নিশ্চিতভাবে কিছু বলা যাচ্ছে না। এই মাঠে প্রায় ১০ বছর পর আন্তর্জাতিক ক্রিকেট ফিরেছে। এখানে কোনো ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগের (সিপিএল) ম্যাচও আয়োজন করা হয়নি এখন পর্যন্ত।

এই মাঠের শেষ ম্যাচটিতে বাংলাদেশ খেলেছিল। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সে ম্যাচটি ২০১৪ সালে অনুষ্ঠিত হয়, আর বাংলাদেশ দল সেখানে পরাজিত হয়। সেই দলের একমাত্র মাহমুদউল্লাহ রিয়াদ এবারের বিশ্বকাপ স্কোয়াডে আছেন।

বাংলাদেশ অধিনায়ক নাজমুল হোসেন শান্ত বলেন, 'আমরা এই মাঠ নিয়ে কথা বলেছি। আমার মনে হয়, সাকিব ভাই আমাকে বলছিল সে তার অধিনায়কত্বের অভিষেক করে এই মাঠে। রিয়াদ ভাইয়ের টেস্টে ৫ উইকেট আছে এখানে।'

বাংলাদেশ দল এখন চাইবে ম্যাচটি জিততে। এই ম্যাচে জয় নিশ্চিত করতে পারলে, নেপালের বিপক্ষে পরের ম্যাচটিতে অনেকটাই নির্ভার হয়ে খেলতে পারবে তারা। এদিকে নেদারল্যান্ডসের ভাবনাতেও জয় থাকবে। সুপার এইটে যাওয়ার সুযোগ আছে তাদের হাতেও রয়েছে।

 

এম/এইচ

এ সম্পর্কিত আরও পড়ুন