আর্কাইভ থেকে বাংলাদেশ

হাজার টাকা দামের সবজি, সংগ্রহ করতে গিয়ে খুন হয়েছিলেন ২৯ জন!

শুনেছেন কখনও কোনও এক সবজিরর এক কিলোগ্রামের দাম এক হাজার টাকা! দাম শুনে অবিশ্বাস্যও লাগতে পারে। কিন্তু ভারতেই আছে এমন এক সবজি যার দাম এত চড়া।

সবজিটির নাম কাটরুয়া। এটিকে নিরামিষভোজীদের আমিষ খাবারও বলা হয়। ভাতরের উত্তরপ্রদেশের পীলভীত এবং লখিমপুরের জঙ্গলে মহামূল্যবান এ সবজি পাওয়া যায়। কেন এত দাম? জানা গিয়েছে, এ সবজিতে প্রোটিনের মাত্রা এত বেশি যে, দাম যতই চড়া হোক না কেন, কাটরুয়ার চাহিদা কোনও সময়েই কমে না।

মূলত বর্ষাকালেই পাওয়া যায় কাটারুয়া। পীলভীত এবং লখিমপুরে পীলভীত টাইগার রিজার্ভ এলাকাতেই দেখা মেলে এ সবজির । শাল এবং সেগুন গাছের গোড়ায় মাটির নীচে এ সবজি হয়।

প্রতি বছর এ সবজির দাম আগের বছরের তুলনায় বাড়ে। কিন্তু তাতেও চাহিদা কমে না। দূরদূরান্ত থেকে লোক এসে পীলভীত এবং লখিমপুরের সবজি মণ্ডি থেকে কাটরুয়া কিনে নিয়ে যান। ভরপুর প্রোটিন এবং স্বাদের জন্য এ সবজির চাহিদা থাকলেও, কাটরুয়া সংগ্রহে নিষেধাজ্ঞাও জারি করা হয়েছে।

টাইগার রিজার্ভের মধ্যে এ সবজি পাওয়া যায় বলে, বন্য পরিবেশ ক্ষতি হতে পারে, এ আশঙ্কায় কাটরুয়া সংগ্রহে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। কিন্তু তার পরেও স্থানীয় লোক ঝুঁকি নিয়ে জঙ্গলে ঢুকে এ সবজি সংগ্রহ করে আনেন। এ সবজির চাহিদা যেমন মানুষের মধ্যে রয়েছে, তেমন হরিণেরও প্রিয় খাদ্য এ কাটরুয়া।

১৯৯১ সালে পীলভীতের জঙ্গলে বেশ কিছু লোক লুকিয়ে এ সবজি সংগ্রহ করছিলেন। সেই সময় অজ্ঞাতপরিচয় দুষ্কৃতীদের হাতে খুন হন ২৯ জন। তাদের দেহ ওই জঙ্গলেই পুঁতে দেয়া হয়। পরে জানা গিয়েছিল, জঙ্গিরা ওই জঙ্গলে নিজেদের ডেরা বানিয়েছিল। কাটরুয়া সংগ্রহ করতে আসা লোকেদের চোখে পড়ে যাওয়ায় সেই খবর যাতে বাইরে চাউর না হতে পারে, এ কারণেই গুলি এবং শ্বাসরুদ্ধ করে খুন করা হয় তাদের।

এসি

এ সম্পর্কিত আরও পড়ুন