আর্কাইভ থেকে বাংলাদেশ

গণতন্ত্র ও সমতায় দেশ চলছে : আইনমন্ত্রী

সম্প্রতি বাংলাদেশ সফর করে গেলেন জাতিসংঘের মানবাধিকারবিষয়ক হাইকমিশনার মিশেল ব্যাচেলেট। সফর শেষে জেনেভায় আয়োজিত সংবাদ সম্মেলনে বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি নিয়ে নেতিবাচক কিছু বলেননি তিনি। বললেন আইনমন্ত্রী আনিসুল হক। 

আজ রোববার (২৮ আগস্ট) বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্রাটেজিকের (বিআইআইএসএস) আয়োজনে ‘বঙ্গবন্ধুর দর্শন : একুশ শতকের প্রেক্ষাপটে প্রাসঙ্গিকতা’ শীর্ষক সেমিনারে এসব কথা বলেন আইনমন্ত্রী।

আইনমন্ত্রী আনিসুল হক বলেন, এ থেকে বোঝা যাচ্ছে, বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার সরকার গণতন্ত্র ও সমতার ওপর দিয়ে দেশ চালাচ্ছেন।

আইনমন্ত্রী বলেন, তিনি (ব্যাচেলেট) বাংলাদেশে এসে মানবাধিকার অরগানাইজেশন ও অন্যান্য যেসব অরগানাইজেশন আছে তাদের সঙ্গে আলাপ করেছেন। আমাদের দেশের নাগরিক যারা বলেন, বাংলাদেশে হিউম্যান রাইটস ভায়োলেশন হচ্ছে, তারা তার (ব্যাচেলেট) সঙ্গে দেখা করেছেন। তারা তাদের কথা বলেছেন।

আনিসুল হক বলেন, সেক্ষেত্রে আমরা বুঝতে পারি যে মন্তব্যটা (নেতিবাচক কোনো কিছু না আসা) অত্যন্ত ডিপ-রুটেড এবং ওয়েল আন্ডারস্টুড। দ্বিতীয় কথা হলো, তার সঙ্গে যে সবাই দেখা করেছেন, তাতে বোঝা যায় বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার সরকার গণতন্ত্র ও ইকুয়িটির (সমতা) ওপর দিয়ে দেশ চালাচ্ছেন।

বাংলাদেশ সফর শেষ হওয়ার পর গেলো বৃহস্পতিবার জেনেভায় সংবাদ সম্মেলন করেন ব্যাচেলেট। সংবাদ সম্মেলনে মানবাধিকার পরিস্থিতির উন্নয়নে নিজের কার্যক্রম সম্পর্কে আলোচনা করেন তিনি।

করোনা পরিস্থিতির উন্নতি হওয়ায় সাম্প্রতিক মাসগুলোতে বুরকিনা ফাসো, নাইজার, আফগানিস্তান, চীন, বসনিয়া ও হার্জেগোভিনা, পেরু ও বাংলাদেশ সফর করেছেন বলে উল্লেখ করেন ব্যাচেলেট। সংবাদ সম্মেলনে তিনি বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি নিয়ে কিছু উল্লেখ করেননি।

 

বিপ্লব আহসান 

এ সম্পর্কিত আরও পড়ুন