আর্কাইভ থেকে বাংলাদেশ

অস্কার সঞ্চালনার প্রস্তাব ফিরিয়ে দিলেন ক্রিস রক

চড়ের স্মৃতি ফিকে হয়নি এখনও হলিউডের কৌতুকশিল্পী ক্রিস রকের। আগামী ১০ বছর অস্কার মঞ্চে উইল স্মিথের সঙ্গে দেখা হওয়ার সম্ভাবনা না থাকলেও, ২০২৩ সালের অস্কার সঞ্চালনার প্রস্তাব প্রত্যাখ্যান করলেন কৌতুকশিল্পী ক্রিস রক। অ্যারিজোনার সংবাদমাধ্যমের কাছে ক্রিস বলেছেন, তার কাছে অস্কার মঞ্চে ফিরে যাওয়াকে অপরাধস্থানে (ক্রাইম সিনে) ফিরে যাওয়া একই ঘটনা।

সঞ্চালনার প্রস্তাব নিয়ে আলোচনা করার সময়ে কৌতুক অভিনেতা ১৯৯৫ সালে ও জে সিম্পসনের হত্যার বিচারের উল্লেখ করেছিলেন। ক্রিস জানান, তাকে অস্কার মঞ্চে ফিরে যেতে বলা প্রয়াত নিকোল ব্রাউন সিম্পসনকে রেস্তরায় ফিরে যেতে বলার মতো হবে। যেখানে মা তার মৃত্যুর রাতে এক জোড়া চশমা রেখে গিয়েছিলেন। জেনেবুঝে সেই ক্ষতের জায়গায় কোনও মতেই ফেরার মানসিকতা নেই ক্রিসের। ক্রিস আরও জানান, এক বিজ্ঞাপনের প্রস্তাবও তিনি ফিরিয়েছেন চড়-কাণ্ডের পর।

২০২২ সালের মার্চ মাস। অস্কারে সেরা তথ্যচিত্র পুরস্কার উপস্থাপন করার সময় ঘটা সেই দুর্ঘটনার কথা গোটা বিশ্ব জানে। উইলের স্ত্রী জাডা পিঙ্কেটর কেশহীন মাথা নিয়ে একটি রসিকতা করেছিলেন ক্রিস। তার পরই তাকে সপাটে চড় মারেন উইল।

যদিও সেই ঘটনার পর উইল ক্ষমা চেয়েছেন একাধিক বার। বহুবার ক্রিসের সঙ্গে যোগাযোগের চেষ্টাও করেছেন। কিন্তু বরফ গলেনি। প্রতি বারই ফিরিয়ে দেয়া হয়েছে উইলকে। বলা হয়েছে, কৌতুকশিল্পী ক্রিস এখনও কথা বলতে প্রস্তুত নন। যখন হবেন, উইলকে ডেকে নেবেন। কিন্তু ছটফট করছিলেন অভিনেতা নিজেই।

উপায় না পেয়ে তাই ক্রিসের কাছে একটি ভিডিও বার্তায় ক্ষমা চেয়েছেন উইল। সেখানে বলেছেন, অস্কার মঞ্চে চড় মারার মুহূর্তে মাথায় যেন আগ্নেয়গিরি চেপেছিল তার। তারপর ধীরে ধীরে ঠান্ডা মাথায় চিন্তাভাবনা করেছেন। বুঝেছেন, নিজের দোষ কতটা ছিল।

ভিডিও বার্তায় ক্রিস এবং তার পরিবারের উদ্দেশে ক্ষমাপ্রার্থনা করে অভিনেতা বলেন, “বিশ্বাস করুন, আমার ভিতরকার কোনও সত্তাই চায়নি এমন হঠকারী কাজ করতে। কিন্তু করে ফেলেছি ক্রোধের বশে। করার সময়ে মাথা কাজ করেনি। এখন অনুশোচনা হচ্ছে। আমি বুঝতে পারিনি, আঘাতটা এত জন মানুষের বুকে বেজেছে। ক্রিসের মায়ের সাক্ষাৎকার শুনেছি। আমি তার কাছে বিশেষ ভাবে ক্ষমাপ্রার্থী। সেই সঙ্গে নিজের পরিবারকেও লজ্জার মধ্যে ঠেলেছি। তাই ক্ষমা চেয়ে নিচ্ছি আমার স্ত্রী, সন্তানদের কাছেও। বিশ্বাস করুন, আমার স্ত্রী জাডার কোনও হাত নেই এতে। যা করেছি, আমি করেছি। তাই আমার অপেক্ষা ক্রিসের জন্য। একবার তিনি যদি আমার সঙ্গে মুখোমুখি কথা বলতে রাজি হন, আমি সবটা মিটিয়ে নিতে চাই।”

এসি

এ সম্পর্কিত আরও পড়ুন