আন্তর্জাতিক

ইসরায়েলের সামরিক ঘাঁটিতে হিজবুল্লাহ’র হামলা, সেনা নিহত

ইসরাইলের উত্তরাঞ্চলে আবার ড্রোন হামলা চালিয়েছে ইরান সমর্থিত লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ। রোববার (২৩ জুন) চালানো ওই হামলায়  বেশ কয়েকজন সেনা নিহত হয়েছে বলে দাবি করেছে সংগঠনটি।

কাতারিভিত্তিক আন্তর্জাতিক সংবাদমাধ্যম আলজাজিরার প্রতিবেদনে বলা হয়, ইসরাইলের উত্তরাঞ্চলীয় আয়েলেত হাশাহারে সেনাবাহিনীর ৯১তম ডিভিশনের সদর দপ্তরে সরাসরি ড্রোন আঘাত করেছে।

লেবাননের বেকা জেলার আল-খায়ারা শহরে ইসরাইলের হত্যাকাণ্ডের জবাবে এ পাল্টা হামলা বলে এক বিবৃতিতে জানিয়েছে হিজবুল্লাহ।

বেকা শহরে গতকাল ইসরাইলি হামলায় লেবাননের এক নাগরিক নিহত হন। সর্বশেষ এ হামলার ফলে ইসরাইল ও হিজবুল্লাহর মধ্যে উত্তেজনা আরও বাড়ল।

ইসরাইলের প্রতিরক্ষা বাহিনী-আইডিএফও হামলার বিষয়টি নিশ্চিত করেছে। তারা জানায় রোববার সকালে লেবানন থেকে বিস্ফোরক বোঝাই লাদেন ড্রোন ছোড়া হয়। এটি বেইত হিল্লেল অঞ্চলে আঘাত হানে। প্রতিরক্ষা হিসেবে ক্ষেপণাস্ত্র ছুড়লেও ড্রোনটিকে প্রতিহত করতে পারেনি বলে জানায় আইডিএফ।

ড্রোন হামলার আগে ইসরায়েলের গুরুত্বপূর্ণ ও স্পর্শকাতর স্থাপনার ভিডিও ফুটেজ প্রকাশ করে লেবাননের ইসলামী প্রতিরোধ আন্দোলন হিজবুল্লাহ। লেবাননের বিরুদ্ধে ইসরায়েলের সর্বাত্মক যুদ্ধের হুমকির মধ্যে রোববার হিজবুল্লাহর সামরিক গণমাধ্যম বিভাগ এই ফুটেজ প্রকাশ করে। লেবাননের আল-মায়াদিন টেলিভিশন চ্যানেল জানিয়েছে, দখলদার ইসরায়েলের সামরিক বাহিনীর কাছে নিরাপত্তার দিক দিয়ে গুরুত্বপূর্ণ এবং স্পর্শকাতর স্থানগুলোকে হিজবুল্লাহ চিহ্নিত করেছে।

প্রসঙ্গত, গত বছরের অক্টোবর থেকে ইসরাইল ও হামাসের মধ্যে গাজায় যুদ্ধ চলছে। ইসরাইলি বাহিনীর হামলায় গাজায় এখন পর্যন্ত নিহতের সংখ্যা ৩৭ হাজার ছাড়িয়েছে। আহত হয়েছে প্রায় ৯০ হাজার।

গাজা যুদ্ধে  হামাসের পক্ষ নিয়ে ইসরাইলের বিরুদ্ধে হামলা চালিয়ে যাচ্ছে  ইরান সমর্থিত হিজবুল্লাহ। গাজায় আগ্রাসন বন্ধ  না হওয়া পর্যন্ত  ইসরাইলের ওপর হামলা চালিয়ে যাবে বলে ঘোষণা দেয় হিজবুল্লাহ।

এমআর//

এ সম্পর্কিত আরও পড়ুন