ক্রিকেট

প্রোটিয়া-আফগান লড়াইয়ের মঞ্চ প্রস্তুত

বিশ্বকাপের প্রথম সেমিফাইনালে মাঠে নামতে যাচ্ছে আফগানিস্তান ও দক্ষিণ আফ্রিকা। আফগানিস্তানের জন্য এক স্বপ্নপূরণ হতে যাচ্ছে। প্রথমবারের মতো বিশ্বকাপ সেমিফাইনাল খেলছে দলটি। এমন মুহূর্ত আর আসেনি আফগানদের সামনে। আর দক্ষিণ আফ্রিকার সামনেও প্রথমবারের মতো ফাইনালে ওঠার মঞ্চ প্রস্তুত। এখন পর্যন্ত সেই সৌভাগ্য ধরা দেয়নি এই দলটির ওপর। আগামীকাল (২৭ জুন) বাংলাদেশ সময় সাড়ে ৬ টায় ত্রিনিদাদের ব্রায়ান লারা স্টেডিয়ামে মাঠে নামবে দুই দল।

বাংলাদেশকে সুপার এইটের ম্যাচে হারিয়ে সেমিতে পৌঁছে যায় আফগানিস্তান। সমীকরণের মারপ্যাঁচে পড়তে হয়নি আফগানদের। ম্যাচ জিততে পারলেই নিশ্চিত হবে সেমিফাইনাল। এই ছিল আফগানিস্তানের সহজ হিসাব। যা সহজভাবেই পেরিয়ে গেছে তারা।

দেশটিতে আনন্দের বন্যা বয়ে গেছে। রশিদ খান, মোহাম্মদ নবীদের চোখে মুখে আনন্দের উজ্জ্বল ঝলমলে বিচ্ছুরণ দেখা গেছে। প্রাপ্তির অনেকটুকু পাওয়া হয়ে গেছে দলটির। তাই চাপের প্রসঙ্গ এলে হয়তো দক্ষিণ আফ্রিকার ওপর তা ফেলা যায়।

আর আফগানিস্তানকে নির্ভার বলেই বিবেচনায় রাখা যেতে পারে। ম্যাচের আগে সংবাদ সম্মেলনে দক্ষিণ আফ্রিকা কোচ রব ওয়াল্টারও সেই কথা জানিয়েছেন। সংবাদকর্মীর উপস্থিতি ছিল না কক্ষে। কেবল নাকি একজন ছিলেন সেখানে। এই দৃশ্য দেখে ওয়াল্টার বেশ খুশি হয়ে উঠেছিলেন।

প্রোটিয়ারা যে চাপ অনুভব করারা কথা, তা নাকি কম মনে হচ্ছে এতে। গণমাধ্যমের যেহেতু তেমন আগ্রহ নেই, তাই এই সিদ্ধান্তে উপনীত হয়েছেন কোচ। আর তাদের সাথে তো 'চোক' শব্দের এক তুমুল যোগাযোগ রয়েছে।

সেমিফাইনাল আর চোক- দক্ষিণ আফ্রিকার জন্য পরিচিত ও পুরনো সম্পর্ক। এবার অন্তত সেই দল হিসেবে নিজেদের পরিচিতি করিয়ে দিতে চায় না তারা। এইডেন মার্করামের অধীনে ফাইনাল খেলার আশা দেখছে দক্ষিণ আফ্রিকা। ব্যাটিং ও বোলিংয়ে দারুণ প্রতিদন্দিতাপূর্ণ ক্রিকেট খেলে আজ সেমিতে এসেছে দলটি।

আর ওদিকে স্বপ্ন বুনছে আফগানিস্তান। আর দলটির কোচ জোনাথন ট্রট আফগানদের অনেকটুকু এগিয়ে রাখছেন। এই জায়গাই তো নতুন দলটির জন্য। এর আগে কখনো বিশ্বকাপ সেমিতে আসা হয়নি তাদের। ফলে নেই কোনো সাফল্য ও ব্যর্থতা। সেভাবে কোনো চাপ অনুভব করছে আফগানরা।

টুর্নামেন্টে এখন পর্যন্ত অপরাজেয় দল দক্ষিণ আফ্রিকা। আফগানদের হারাতে পারলে অপরাজেয় হিসেবেই ফাইনাল নিশ্চিত হবে তাদের। আর আফগানরা যদি সবকিছু ছাপিয়ে নিজেদের দিন করে নিতে পারে, তবে প্রথমবারের মতো বিশ্বকাপ ফাইনাল খেলার অভাবনীয় এক স্বপ্ন তাদের সামনেও হাতছানি দিয়ে ডাকছে।

 

এম/এইচ

এ সম্পর্কিত আরও পড়ুন