আর্কাইভ থেকে এশিয়া

বিশ্ব থেকে প্রায় বিচ্ছিন্ন মিয়ানমার

বিশ্ব থেকে ক্রমেই বিচ্ছিন্ন হচ্ছে মিয়ানমার। ইন্টারনেট পরিসেবা ক্রমাগত সীমিত এবং বেসরকারি সংবাদপত্রের শেষ প্রকাশনাও বন্ধ হয়ে যাওয়ায় কার্যত প্রায় বিচ্ছিন্ন মিয়ানমার। এতে বিশ্ব থেকে বিচ্ছিন্ন হতে চলেছে মিয়ানমার।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম ও ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানায়, বৃহস্পতিবার মিয়ানমারের সর্বশেষ বেসরকারি পত্রিকার প্রকাশ বন্ধ করে দেওয়া হয়। সেই সঙ্গে ইন্টারনেট সেবা আরো সীমিত করে দেওয়া হয়েছে। সামরিক জান্তা ক্ষমতা কুক্ষিগত করার পর ইন্টারনেট পরিষেবা ক্রমাগতভাবে শিথিল হওয়ায় একে একে বন্ধ হচ্ছে গণমাধ্যম। বিশ্ব থেকে মিয়ানমারবাসীকে বিচ্ছিন্ন করতেই জান্তা সরকার এসব কৌশল নিচ্ছে বলে ধারণা করা হচ্ছে।

নিজেদের সংগঠিত করতে ইন্টারনেট পরিষেবা ব্যবহার করছিল দেশটির সেনা অভ্যুত্থানবিরোধীরা। এই পরিষেবার ওপর বিধিনিষেধ আরোপ করেছে কর্তৃপক্ষ। বৃহস্পতিবার থেকে সবার জন্য উন্মুক্ত স্থানগুলোর বেশিরভাগ ওয়াই-ফাই অ্যাক্সেস বন্ধ করে দেওয়া হয়েছে।

বন্ধ করা হচ্ছে গণমাধ্যমের মুখও। দুইদিন আগে রাজধানী নেইপিদোর একটি আদালত থেকে ব্রিটিশ সংবাদমাধ্যম বিসিসির সাংবাদিক অং থুরারে আটক করা হয়েছে। এখনও তার কোনো খবর পাওয়া যায়নি। এ পরিস্থিতিতে মিয়ানমারে সংবাদ সংগ্রহ ও পরিবেশন কঠিন হয়ে পড়ছে। তবে এর প্রভাব পড়েনি রাষ্ট্রায়ত্ত গণমাধ্যমগুলোতে।

এ অবস্থায় মিয়ানমারের শান রাজ্যে একটি জলবিদ্যুৎ প্রকল্প স্থগিত করেছে ফ্রান্সের অন্যতম বৃহৎ জ্বালানি কোম্পানি ইলেক্ট্রিসিটে ডে ফ্রান্স। বাতিল হওয়া প্রকল্পটির আনুমানিক ব্যয় ১৫০ কোটি ডলার। সামরিক অভ্যুত্থানবিরোধী চলমান বিক্ষোভে রক্তপাত ও সহিংসতার পর এই সিদ্ধান্ত নিলো ফরাসি কোম্পানিটি।

রোববারও মিয়ানমারের বিভিন্ন স্থানে হয়েছে সামরিক জান্তা বিরোধী বিক্ষোভ। আজ ও বিক্ষোভ ডাকা হয়েছে।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন