ফুটবল

নিশ্চিত হলো ইউরোর শেষ ষোলো দল

অনেক প্রতিদ্বন্দ্বিতা হলো! নিশ্চিত হয়েছে ইউরোর শেষ ১৬ দল। ইংল্যান্ডের কাছে হতাশ হতে হয়েছে দর্শকদের। তবে দলটি নিশ্চিত করেছে শেষ ষোলো। ফ্রান্সের সাথে একই গ্রুপে থেকে অস্ট্রিয়া হয়েছে গ্রুপ চ্যাম্পিয়ন। পর্তুগালের কাছে জয় পেয়েছে জর্জিয়া। সবমিলিয়ে কেবল স্বস্তি পাওয়ার ক্ষেত্রে কেবল ছিল স্পেন। স্পেনই একমাত্র দল যারা গ্রুপ পর্বের সব ম্যাচ জিতে এই রাউন্ড নিশ্চিত করেছে।

গ্রুপ পর্ব পেরোতে পারেনি যে ৮ দল, তারা হলো; হাঙ্গেরি, স্কটল্যান্ড, ক্রোয়েশিয়া, আলবেনিয়া, সার্বিয়া, পোল্যান্ড, ইউক্রেন ও চেক প্রজাতন্ত্র। মোট ৬ গ্রুপের চ্যাম্পিয়ন ও রানার্সআপ দল আছে ১২ টি। প্রতিটি গ্রুপ থেকে যে ৬ দল তৃতীয় হয়েছে, এরমধ্যে শীর্ষ ৪ দল যুক্ত হচ্ছে সেই ১২ দলের সাথে। এ নিয়ে ১৬ টি দল গঠন করা হচ্ছে।

🚨🇪🇺 All set for Euro 2024 round of 16!

Who’s gonna win the Cup? 🏆👀 pic.twitter.com/KSOjR78oLy

— Fabrizio Romano (@FabrizioRomano) June 26, 2024

জর্জিয়া, রোমানিয়া বা স্লোভেনিয়ার মতো দলগুলো শেষ ষোলোতে জায়গা করে নিয়েছে। যা অভাবনীয় এক ব্যাপার। মাঝে বিরতি দিয়ে আগামী শনিবার (২৯ জুন) থেকে শুরু হচ্ছে ইউরোর রাউন্ড অব সিক্সটিন।

শনিবার রাত ১০ টায়, ইতালি-সুইজারল্যান্ড মুখোমুখি হবে। একই দিনে রাত ১ টায় মুখোমুখি জার্মানি-ডেনমার্ক।

 

শেষ ষোলো নিশ্চিত করা দলগুলো: জার্মানি, সুইজারল্যান্ড, স্পেন, ইতালি, ইংল্যান্ড, ডেনমার্ক, অস্ট্রিয়া, ফ্রান্স, রোমানিয়া, বেলজিয়াম, পর্তুগাল, তুরস্ক, নেদারল্যান্ডস, স্লোভাকিয়া, জর্জিয়া ও স্লোভেনিয়া।

 

এম/এইচ

এ সম্পর্কিত আরও পড়ুন