আর্কাইভ থেকে বাংলাদেশ

ঘরের মাঠে অস্ট্রেলিয়াকে হারিয়ে ইতিহাস গড়লো জিম্বাবুয়ে

বিশ্বকাপ সুপার লিগের ম্যাচে বিশাল ঘটনার জন্ম দিলো জিম্বাবুয়ে ক্রিকেট দল। মহাপরাক্রমশালী অস্ট্রেলিয়াকে হারিয়ে মূল্যবান ১০টি পয়েন্ট আদায় করে নিলো তারা। বোলাররা অস্ট্রেলিয়াকে ১৪১ রানে বেঁধে রেখে জিম্বাবুয়ে ইতিহাস গড়ার পথটা আগেই তৈরি করে ফেলেছিল।সিরিজের শেষ ম্যাচে হোয়াইটওয়াশ এড়ানোর মিশনে খেলতে নেমে ৩ উইকেটে জিতেছে রেগিস চাকাভার দল।

শুধু তাই নয়, অস্ট্রেলিয়ার মাটিতে যেকোনো প্রতিপক্ষের বিপক্ষে ২১ বছর পর জিতলো জিম্বাবুয়ে। সবশেষ ২০০১ সালে ওয়েস্ট ইন্ডিজকে অস্ট্রেলিয়ার মাটিতে হারিয়েছিল তারা।

টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিয়েছিল জিম্বাবুয়ে। সিদ্ধান্তটা যে ভুল কিছু ছিল না, তা প্রথম থেকেই প্রমাণে ব্যস্ত হয়ে পড়েন জিম্বাবুইয়ান বোলাররা। ১০ রানেই তুলে নেয় অস্ট্রেলিয়ার দুই উইকেট। এরপর থেকে অজিরা উইকেট খুইয়েছে নিয়মিত বিরতিতে। এক পর্যায়ে ৭২ রানে ৫ উইকেট খুইয়ে ১০০ রানের আগেই গুটিয়ে যাওয়ার শঙ্কায় পড়ে যায় দলটি।তবে ১৪১ রানে শেষ হয় অস্ট্রেলিয়ার ব্যাটিং।

৩৯ ওভারে ৭ উইকেট হারিয়ে জয়ের লক্ষ্যে পৌঁছে যায় জিম্বাবুয়ে।

জিম্বাবুয়ের এ জয়ের বেশ ক্ষতিই হলো অস্ট্রেলিয়ার। সুপার লিগে এখন পর্যন্ত পাঁচ সিরিজের ১৫ ম্যাচে নয়টি জিতে ৯০ পয়েন্ট পেয়েছে অসিরা। তাদের অবস্থান সাত নম্বরে। অন্যদিকে সাত সিরিজে মাত্র চার ম্যাচ জিতে ৪৫ পয়েন্ট নিয়ে নিচ থেকে দুই নম্বরে রয়েছে জিম্বাবুয়ে।

এ সম্পর্কিত আরও পড়ুন