আর্কাইভ থেকে বাংলাদেশ

সাঁতরে বিশ্ব রেকর্ড গড়া হলো না ক্ষিতীন্দ্র চন্দ্র বৈশ্য’র

৩১ ঘণ্টায় ৮২ কিলোমিটার সাঁতরে শারীরিক অসুস্থতার কাছে হার মানলেন বীর মুক্তিযোদ্ধা ক্ষিতীন্দ্র চন্দ্র বৈশ্য (৭১)। সুনামগঞ্জ সদর উপজেলার হরিনাপাটি এলাকায় এসে তিনি অসুস্থ হয়ে পড়েন। যার জন্য আর বিশ্ব রেকর্ড করা হলো না বীর মুক্তিযোদ্ধা ক্ষিতীন্দ্র চন্দ্র বৈশ্য’র। অসুস্থ বীর মুক্তিযোদ্ধা এই সাঁতারুকে প্রথমে সুনামগঞ্জ সদর হাসপাতালে, পরে বিকাল সাড়ে পাঁচ টায় তাঁকে সিলেটের ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে স্থানান্তর করা হয়। 

গেলো বুধবার (৩১ আগস্ট) বেলা দুইটায় বীর মুক্তিযোদ্ধা ক্ষিতিন্দ্র চন্দ্র বৈশ্য হরিনাপাটি এলাকায় পৌঁছালে তাঁর শরীর সাদা হয়ে যায়। তাড়াতাড়ি করে তাঁকে অনুসরণকারী চিকিৎসক, স্বেচ্ছাসেবী ও পুলিশ সদস্যদের ট্রলারে তোলা হয় বয়োজ্যেষ্ঠ এই সাতারুকে।

জানা যায়, গেলো সোমবার সকাল ৬টা ৩৪ মিনিটে কিনব্রিজ পয়েন্ট সংলগ্ন চাঁদনিঘাট থেকে সাঁতার শুরু করেন বীর মুক্তিযোদ্ধা ক্ষিতীন্দ্র চন্দ্র বৈশ্য। ২৮৫ কিলোমিটার পাড়ি দেয়ার মিশনে নেমেছেন তিনি। কিন্তু বৃষ্টিপাত ও ঠান্ডা পানিতে ৮২ কিলোমিটার পথ অতিক্রম করার পর সুনামগঞ্জ সদর উপজেলার হরিনাপাটি এলাকায় হঠাৎ করে তিনি অসুস্থ হয়ে পড়েন।

এর আগে ২৮৫ কিলোমিটার সাঁতরে কিশোরগঞ্জের ভৈরব ফেরিঘাটে পৌঁছাতে প্রায় ৭০ ঘন্টা সময় লাগতে পারে বলে জানিয়েছিলেন বীর মুক্তিযোদ্ধা ক্ষিতীন্দ্র চন্দ্র বৈশ্য। সাঁতরে তিনি সিলেট, সুনামগঞ্জ, হবিগঞ্জ ও কিশোরগঞ্জ এই ৪ জেলা আংশিক বা সম্পূর্ণ অতিক্রম করার কথা ছিল। এ ব্যাপারে জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসন, নৌ-পুলিশসহ সিভিল সার্জনের একাধিক টিম সার্বিক প্রস্তুতি নিয়ে রেখেছিল। সাঁতারে সার্বিক সহযোগীতায় ছিল সিলেট জেলা মুক্তিযোদ্ধা সংসদ।


মঙ্গলবার দুপুরে হরিনাপাটি এলাকায় বীর মুক্তিযোদ্ধা ক্ষিতীন্দ্র চন্দ্র বৈশ্য এর সঙ্গে থাকা সিলেট মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার সুব্রত চক্রবর্তী জুয়েল বললেন, ক্ষিতিন্দ্র চন্দ্র শ্বাসকষ্ট বেড়েছে, শরীরে অক্সিজেনের পরিমাণ কমেছে, ঠান্ডায় নিমুনিয়ার উপক্রম হয়েছে। সঙ্গে থাকা ডাক্তাররা তাঁকে সাঁতারে অনুমোদন দিচ্ছিলেন না। ডাক্তারের পরামর্শ অমান্য করেই সাতার চালিয়ে যেতে চেয়েছিলেন তিনি। কিন্তু একসময় তিনি ওঠে আসতে বাধ্য হন।


প্রসঙ্গত, একাধিক জাতীয় রেকর্ডের পর অবিরাম সাঁতারু হিসাবে বিশ্বরেকর্ডও করেছিলেন বীর মুক্তিযোদ্ধা ক্ষিতীন্দ্র চন্দ্র বৈশ্য। তবে তার সেই রেকর্ড কেড়ে নিয়েছেন একজন মার্কিন সাঁতারু। নতুন বিশ্বরেকর্ড গড়তে সাঁতারে নেমেছিলেন বীর মুক্তিযোদ্ধা ক্ষিতীন্দ্র চন্দ্র বৈশ্য।  গেলো সোমবার সকাল ৬টা ৩৪ মিনিটে কিনব্রিজ পয়েন্ট সংলগ্ন চাঁদনিঘাট থেকে সাঁতার শুরু করেন বীর মুক্তিযোদ্ধা ক্ষিতীন্দ্র চন্দ্র বৈশ্য। ২৮৫ কিলোমিটার পাড়ি দেয়ার মিশনে নেমেছেন তিনি। 

 

বিআ

এ সম্পর্কিত আরও পড়ুন