আন্তর্জাতিক

সার্বিয়ায় ইসরাইলি দূতাবাসের সামনে হামলায় নিহত ১

সার্বিয়ায় রাজধানী বেলগ্রেডে ইসরাইলি দূতাবাসের পাহাড়ায় নিয়োজিত একজন পুলিশ কর্মকর্তার ওপর হামলা হয়েছে। হামলায় ওই পুলিশ কর্মকর্তা গুরুতর আহত হয়েছে। এ ছাড়া পুলিশের গুলিতে ওই হামলাকারীও নিহত হয়েছেন। খবর রয়টার্সের

সার্বিয়ান স্বরাষ্ট্রমন্ত্রী আইভিকা ড্যাসিক বলেছেন, শনিবার (২৯ জুন) ইসরাইলি দূতাবাসের সামনে ওই পুলিশের ওপর তীর দিয়ে হামলা হয়। ওই ব্যক্তি তির ছুড়লে তা পুলিশ কর্মকর্তার ঘাড়ে লাগে। এই হামলার সময় পুলিশ কর্মকর্তাও হামলাকারীকে লক্ষ্য করে বেশ কয়েকটি গুলি ছুড়ে তাকে হত্যা করে। এটি সার্বিয়ার বিরুদ্ধে সন্ত্রাসী হামলা।

তিনি বলেন, হামলায় আহত পুলিশ কর্মকর্তার জীবন এখন সংকটাপন্ন। তার অস্ত্রোপচার চলছে।

এদিকে এই ঘটনার সঙ্গে জড়িত সন্দেহে বেশ কয়েকজনকে গ্রেপ্তার করা হয়েছে বলে জানিয়েছেন সার্বিয়ান স্বরাষ্ট্রমন্ত্রী। তিনি বলেন, গ্রেপ্তার ব্যক্তিরা দূতাবাসের নিরাপত্তা ব্যবস্থা সম্পর্কে আগে থেকেই জানতেন, এমন কিছু ইঙ্গিত রয়েছে। আমরা ওয়াহাবি সংগঠনের সঙ্গে কথা বলছি। তবে এটা এখনো নিশ্চিত না।

অন্যদিকে এক বিবৃতিতে ইসরাইলের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, বেলগ্রেডে ইসরাইলি দূতাবাসের আশপাশে সন্ত্রাসী হামলার চেষ্টা হয়েছে। দূতাবাস বন্ধ রয়েছে। তবে হামলায় দূতাবাসের কোনো কর্মী আহত হয়নি। এ ঘটনার জেরে সৃষ্ট পরিস্থিতি তদন্ত করা হচ্ছে।

গেলো অক্টোবরে গাজা উপত্যকায় ইসরায়েল যুদ্ধ শুরু করে। ইতিমধ্যে ইসরায়েলি হামলায় সেখানে ৩৭ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে। এই যুদ্ধের প্রতিবাদে বিশ্বের বিভিন্ন দেশে ইসরায়েলি প্রতিষ্ঠানে একের পর এক হামলার ঘটনা ঘটছে।

এ সম্পর্কিত আরও পড়ুন