ফুটবল

ড্র করে উরুগুয়ের সামনে ব্রাজিল

না আছে কোন গোছালো পাস, না আছে কোন দৃষ্টিনন্দন আক্রমণ। গ্রুপ পর্বের শেষ ম্যাচে কলম্বিয়ার বিপক্ষে ‘কুৎসিত’ ফুটবল উপহার দিলো ব্রাজিল।

যদিও খেলার প্রথমে এগিয়ে গিয়েছিলো পাঁচ বারের বিশ্বচ্যাম্পিয়নরাই। ম্যাচের ১২ মিনিটে ডি বক্সের কিছুটা বাইরে ফ্রি কিক থেকে বল জালে পাঠান বার্সেলোনা ফরোয়ার্ড রাফিনিয়া।  ১৯৯৯ সালের পর কোপা আমেরিকায় সরাসরি ফ্রি কিক থেকে গোল পেল ব্রাজিল।  ২৫ বছর পর আর্জেন্টিনার বিপক্ষে সবশেষ ফ্রি কিক থেকে গোল পেয়েছিল সেলেসাওরা।

গোল পাওয়ার পরই কলম্বিয়ার একের পর এক আক্রমণ সামলাতে হয়েছে ব্রাজিলকে। প্রথমার্ধের যোগ করা সময় সেই আক্রমণের সুফলও পায় কলম্বিয়া। দানিয়েল মুনোজের গোলে সমতায় ফেরে তারা।

বিরতির পর আক্রমণের কিছুটা গতি বাড়ায় ব্রাজিল।  তবে পাল্টা আক্রমণে ক্যালিফোর্নিয়ার লেভিস স্টেডিয়াম মাতিয়ে রেখেছিলো কল্বিয়াও।  আক্রমন-পাল্টা আক্রমণে গোল পায়নি কেউই।  ৮৩ মিনিটে  ব্রাজিলের গোলকিপার আলিসনকে সামনে একা পেয়েও গোল করতে পারেননি রাফায়েল বোরে।

যোগ করা সময়ের ৪ মিনিটে ব্রুনো গিমারাইজের বাঁকানো শট ভার্হাস ঠেকিয়ে না দিলে গ্রুপ চ্যাম্পিয়ন হতেও পারতো ব্রাজিল।

জয় না পাওয়ায় গ্রুপে দ্বিতীয় অবস্থানে থেকে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করলো ব্রাজিল। নকাউট সেই পর্বটিতে প্রতিপক্ষ হিসেবে তারা পেয়েছে দুর্দান্ত ফর্মে থাকা উরুগুয়েকে। সেই ম্যাচে ব্রাজিল পাবে না দলের অন্যতম সেরা খেলোয়াড় ভিনিসিয়াস জুনিয়রকে। গ্রুপ পর্বে দুই ম্যাচে হলুদ কার্ড দেখায় তার উপর এসেছে এক ম্যাচের নিষেধাজ্ঞা।

এ সম্পর্কিত আরও পড়ুন