আর্কাইভ থেকে করোনা ভাইরাস

দুই ডোজ টিকা নিয়েও করোনায় আক্রান্ত

করোনাভাইরাসের মহামারীতে বিপর্যস্ত বিশ্ব। করোনার ভিন্ন ভিন্ন ধরন নতুন করে আতঙ্ক বাড়াচ্ছে। এরই মধ্যে সামনে এসেছে চাঞ্চল্যকর তথ্য। চীনে দুই ডোজ টিকা নেওয়ার পরও কোভিড-১৯ এ আক্রান্ত হয়েছেন এক ব্যক্তি। গেল ১৪ ফেব্রুয়ারির পর দেশটিতে এটিই প্রথম স্থানীয় সংক্রমণ। শনিবার এ তথ্য জানিয়েছে ব্রিটিশ দৈনিক দ্য গার্ডিয়ান।

দ্য গার্ডিয়ান জানায়, জানুয়ারির শেষ দিকে এবং ফেব্রুয়ারির প্রথম দিকে করোনার টিকা নিয়েছিলেন লুই নামের এক ব্যক্তি। শিয়ান শহরের একটি হাসপাতালের কোয়ারেন্টিন এলাকায় চার মার্চ থেকে কাজ করতেন তিনি। কোয়ারেন্টিনে থাকা মানুষের করোনা শনাক্ত পরীক্ষার জন্য নমুনা সংগ্রহ করতেন লুই।

চীনের ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের সাবেক মহামারি বিশেষজ্ঞ জেং গুয়াং জানান, করোনা টিকা শতভাগ সুরক্ষা দেয় না। এটি পুরোপুরি নিরাপদের চেয়ে তুলনামুলক নিরাপদ। তবে এ ক্ষেত্রে সাধারণ মানুষের দেশের তৈরি টিকায় সংশয় থাকা উচিত নয়।

তিনি জানান, করোনার তীব্র সংক্রমণ রোধে চীনের তৈরি টিকা ৯০ শতাংশের বেশি কার্যকর। সার্বিকভাবে এর সুরক্ষার মাত্রা ৭০ শতাংশের বেশি। তবে যারা করোনার চিকিৎসা কেন্দ্রগুলোতে কর্মরত আছে তাদের আবারো সংক্রমিত হওয়ার সম্ভাবনা নাকচ করে দেওয়া যায় না।

এ পর্যন্ত করোনার কয়েকটি টিকার উন্নয়ন করেছে চীন। তবে লুই কোন টিকা নিয়েছিলেন তা জানাননি জেং গুয়াং।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন