আর্কাইভ থেকে বাংলাদেশ

পর্দা উঠতে যাচ্ছে চ্যাম্পিয়ন্স লিগের

শুরু হতে যাচ্ছে ক্লাব ফুটবলের সবচেয়ে বড় আসর চ্যাম্পিয়ন্স লিগ। নতুন মৌসুমের প্রথম দিনেই মাঠে নামবে ১৬ দল। যেখানে জায়ান্ট টিমের মধ্যে রয়েছে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন চেলসি, ম্যানচেস্টার সিটি, প্যারিস সেইন্ট জার্মেই এবং জুভেন্টাস।

আজ (৬ সেপ্টেম্বর) ২০২২-২৩ চ্যাম্পিয়নস লিগ শুরু হতে যাচ্ছে। মৌসুমের প্রথম দিন থেকেই উত্তেজনা ছড়িয়ে পড়বে ভক্তদের মাঝে। প্রথম দিনেই মুখোমুখি দুই ফুটবল জায়ান্ট ইতালিয়ান ক্লাব জুভেন্টাস এবং ফরাসি চ্যাম্পিয়ন পিএসজি।

চেলসি ম্যাচ দিয়ে কিক অব চ্যাম্পিয়ন্স লিগের শুরু

আজ বাংলাদেশ সময় রাত ১০টা ৪৫ মিনিটে চেলসির ম্যাচ দিয়ে শুরু হবে এবারের আসর। ব্লুজরা গেলো বছরের চ্যাম্পিয়ন্স লিগে কোয়ার্টার ফাইনাল থেকে ছিটকে গেলেও এর আগের বছরই চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জিতেছিল। নতুন মৌসুমের প্রথম ম্যাচে দিনামো জাগরেবের বিপক্ষে মাঠে নামবে চেলসি।

একই সময়ে খেলতে নামবে বরুশিয়া ডর্টমুন্ড এবং কোপেনহেগেন। দুটি ম্যাচই সরাসরি সম্প্রচার করবে টেন টু এবং সনি সিক্স।

ম্যানসিটির হয়ে হালান্ডের নতুন শুরু

বল পায়ে এরলিং হালান্ড স্বভাবজাত গোলস্কোরার। মঞ্চটা যখন চ্যাম্পিয়ন্স লিগ তখন যেন আরও খুনে মেজাজের হয়ে পড়েন এই নরওয়েজিয়ান স্ট্রাইকার। এখন পর্যন্ত রেড বুলস সালজবুর্গ এবং বরুশিয়া ডর্টমুন্ডের হয়ে চ্যাম্পিয়নস লিগে ১৯ ম্যাচ খেলে ২৩ গোল এবং ৩ অ্যাসিস্ট করেছেন হালান্ড।

২০২২-২৩ নতুন মৌসুমে এসে নতুন শুরুর অপেক্ষায় এই নরওয়েজিয়ান। এবারের মৌসুমে ম্যানচেস্টার সিটির হয়ে সেভিয়ার বিপক্ষে শুরু করবেন হালান্ড। চ্যাম্পিয়নস লিগে নতুন দলের হয়ে অভিষেক ম্যাচেই এর আগে গোল পেয়েছেন এই স্ট্রাইকার। সেই ধারা বজায় থাকলে সেভিয়ার বিপক্ষেও জাল খুঁজে পাওয়ার কথা হালান্ডের।

অবশ্য চলতি মৌসুমে যে খুনে মেজাজে আছেন এই নরওয়েজিয়ান। সেভিয়া কেবল এই স্ট্রাইকারের আতঙ্কেই থাকতে পারে। এই মৌসুমে প্রিমিয়ার লীগের মঞ্চে ৬ ম্যাচে মাঠে নেমে ১০ গোল করেছেন হালান্ড। যার মধ্যে আবার টানা দুই ম্যাচে হ্যাটট্রিকের কীর্তি রয়েছে।

করিম বেনজেমাদের টানা দ্বিতীয় শিরোপা স্বপ্নের শুরু

২০২১-২২ চ্যাম্পিয়নস লিগের আসর ছিল রিয়াল মাদ্রিদের অবিশ্বাস্য সব গল্পে ভরা। রুপকথার জিওনকাঠি হয়ে দলটির অধিনায়ক করিম বেনজেমা লস ব্লাঙ্কোসদের একের পর এক ম্যাচ জিতিয়ে শিরোপাটাই এনে দেন শেষ পর্যন্ত।

এমনিতে চ্যাম্পিয়নস লিগকে রিয়াল মাদ্রিদের পৈতৃক সম্পত্তি বলে দাবি করা হয়। সে দাবি আরও পাকাপোক্ত করতে নতুন মৌসুমেও শিরোপা স্বপ্নে শুরু করবে দলটি। আর নতুন শুরুর এই মিশনে প্রথম ম্যাচেই সেল্টিকের বিপক্ষে তাদেরই মাঠে নামবে বেনজেমার দল।

হাইভোল্টেজ জুভেন্টাস-পিএসজি দিয়ে প্রথম দিনের সমাপ্তি

চ্যাম্পিয়ন্স লিগে পিএসজির সর্বোচ্চ সাফল্য রানার্স আপ হওয়া। তবুও গেলো কয়েক আসর ধরে ইউরোপিয়ান শ্রেষ্ঠত্বের আলোচনা আসলেই ফেভারিট হয়েই মাঠে নামে ফরাসি ক্লাবটি। এবারের আসরেও যথারীতি শিরোপার দাবিদার হয়েই মাঠে নামবে লিওনেল মেসি, নেইমার জুনিয়র এবং কিলিয়ান এমবাপ্পেরা।

প্রথম ম্যাচেই ইতালিয়ান জায়ান্ট জুভেন্টাসের বিপক্ষে ঘরের মাঠ পার্ক দে প্রিন্সেসে মাঠে নামবে পিএসজি। এই ম্যাচে পরিস্কার ফেভারিট হিসেবে মাঠে নামবে মেসি, নেইমাররা। এবারের মৌসুমে লিগ ওয়ানে দারুণ ফর্মে আছে পিএসজি। ৬ ম্যাচের ৫টিতে জয় এবং ১ ড্রতে লিগে শীর্ষে আছে দলটি।

অন্যদিকে এবারের মৌসুমে সিরি আ লিগে সাতে অবস্থান জুভেন্টাসের। ৫ ম্যাচের মাত্র ২টিতে জিতেছে ইতালিয়ান দলটি। কোনো ম্যাচে না হারলেও বাকি ৩ ম্যাচে ড্র নিয়ে সন্তুষ্ট থাকতে হয়েছে দলটিকে। এবারের মৌসুমে দলটিতে বড় তারকা বলতে তেমন কেউই নেই। আর্জেন্টাইন অ্যাঙ্গেল ডি মারিয়া, লিয়ান্দ্রো পারেদেস যদি হুমকি হতে পারে তবেই কোনো সাফল্য পেতে পারে জুভেন্টাস। বাংলাদেশ সময় রাত ১টায় শুরু হবে ম্যাচটি।

কেএস 

এ সম্পর্কিত আরও পড়ুন