ফুটবল

জার্মানি-পর্তুগালকে বিদায় করে সেমিফাইনালে স্পেন-ফ্রান্স

ইউরোর কোয়ার্টার ফাইনালে জার্মানিকে ২-১ গোলে হারিয়ে সেমিফাইনালে জায়গা করে নিয়েছে স্পেন। দিনের অপর ম্যাচে পর্তুগালকে টাইব্রেকারে ৫-৩ ব্যবধানে হারিয়ে ফাইনালে উঠার লড়াইয়ে পা রেখেছে স্পেন।

কোয়ার্টার ফাইনালের প্রথম ম্যাচে মুখোমুখি হয়েছিল স্পেন ও জার্মানি। ম্যাচটিতে দুই দলই দারুণ প্রতিদ্বন্দ্বিতা দেখিয়েছে। তারুণ্য নিয়ে গড়া স্পেন দলকে প্রথম এগিয়ে দেন দানি ওলমো। ৫১ মিনিটের মাথায় বদলি হিসেবে নামা এই খেলোয়াড়ের গোলে লিড পায় দলটি। ম্যাচের শেষ দিকে গিয়ে জার্মানি সমতায় ফেরে।

ফ্লোরিয়ান ভির্টতসের গোলে ম্যাচ গড়ায় অতিরিক্ত সময়ে। অতিরিক্ত সময়ে দুই দল গোল করার জন্য তীব্র চেষ্টা করে যেতে থাকে। যখন মনে হচ্ছিল খেলা গড়াবে টাইব্রেকারে, ঠিক তখন মিকেল মেরিনোর এক হেডে স্পেন ভাসে আনন্দে। তখন চলছিল ১১৯ মিনিটের খেলা। মেরিনোর গোলেই জয় নিশ্চিত করে দলটি।

কোয়ার্টারের অন্য ম্যাচে ক্রিশ্চিয়ানো রোনালদোর বিদায় লেখা হয়েছে। পুরো ম্যাচে ফ্রান্স ও পর্তুগালের কেউ প্রতিপক্ষ জালে বল জড়াতে পারেনি। ম্যাচটির প্রথমার্ধে পর্তুগাল পাস ও আক্রমণে এগিয়ে ছিল অনেকখানি।

দ্বিতীয়ার্ধেও পর্তুগালের অংশেই বলের দখল ছিল বেশি। শেষ পর্যন্ত পুরো ১২০ মিনিট জুড়ে গোলশূন্য ড্র হয়ে থাকে ম্যাচ। এরপর টাইব্রেকারে গড়ালে ম্যাচের ফলাফলে ৫-৩ গোলে জিতে যায় ফ্রান্স।

 

এম/এইচ

এ সম্পর্কিত আরও পড়ুন