আর্কাইভ থেকে বাংলাদেশ

সেরা ব্যাটারের র‌্যাঙ্কিংয়ে দুই নম্বরে বাবর আজম

টি-টোয়েন্টি ক্রিকেটের শীর্ষ ব্যাটারের র‌্যাঙ্কিংয়ে সিংহাসনচ্যুত হলেন পাকিস্তান অধিনায়ক বাবর আজম। চলতি এশিয়া কাপে সুপার ফোরে ভারতের ম্যাচেও নাম্বার ওয়ান হিসেবে র‌্যাঙ্কিংয়ের শীর্ষে ছিলেন তিনি। কিন্তু এশিয়া কাপে তিন ম্যাচে ব্যাটে রান খরায় তাকে নেমে যেতে হলো দুই নম্বরে। নতুন নাম্বার ওয়ান হলেন তারই সতীর্থ পাকিস্তান উইকেটরক্ষক মোহাম্মদ রিজওয়ান। যিনি চলতি আসরে ব্যাটে রানের ফোয়ারা ছুটাচ্ছেন। এখন পর্যন্ত চলতি আসরের সর্বোচ্চ রান সংগ্রাহকও তিনি।

আজ বুধবার (৭ সেপ্টেম্বর) গেলো সপ্তাহের পারফর্ম্যান্সের ভিত্তিতে র‍্যাঙ্কিংয়ের সাপ্তাহিক হালনাগাদ প্রকাশ করে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা (আইসিসি)।

চলতি আসরে গ্রুপ পর্বে ভারতের বিপক্ষে রিজওয়ানের ব্যাট থেকে আসে ৪৩ রান, পরের ম্যাচে হংকংয়ের বিপক্ষে খেলেন অপরাজিত ৭৮ রানের ইনিংস। আর সুপার ফোরে ভারতের বিপক্ষে জয়ী ম্যাচে তার উইলো থেকে আসে ৭১ রানের ইনিংস। তিন ইনিংস মিলিয়ে আসরে তার রান ১৯২। রয়েছে ২টি অর্ধশত। সেখানে পাকিস্তান অধিনায়ক বাবর আজম তিন ম্যাচে যথাক্রমে করেন ১০, ৯ ও ১৪ রান।

আইসিসির সবশেষ আপডেট অনুযায়ী ৮১৫ রেটিং পয়েন্ট নিয়ে এক নম্বরে অবস্থান করছেন পাকিস্তানের উইকেটরক্ষক ও ডানহাতি ওপেনার মোহাম্মদ রিজওয়ান। এটিই তার ক্যারিয়ার সর্বোচ্চ রেটিং পয়েন্ট। বর্তমানে বাবরের রেটিং পয়েন্ট ৭৯৪। একধাপ নেমে চতুর্থ স্থানে চলে গেছেন ভারতের নতুন সেনসেশন সূর্যকুমার যাদব। তৃতীয় স্থানে উঠে এসেছে দক্ষিণ আফ্রিকার এইডেন মার্করাম।

এশিয়া কাপ শুরুর আগে ৮১৮ রেটিং নিয়ে শীর্ষে ছিলেন বাবর। টানা তিন ম্যাচের ব্যর্থতায় ২৪ পয়েন্ট খুইয়ে ৭৯৪ পয়েন্ট নিয়ে দুই নম্বরে অবস্থান করছেন পাকিস্তানের অধিনায়ক। তৃতীয় পাকিস্তানি হিসেবে র‌্যাঙ্কিংয়ের শীর্ষে উঠলেন রিজওয়ান। এর আগে বাবর আজম ও মিসবাহ উল হক টি-টোয়েন্টিতে র‌্যাঙ্কিংয়ের শীর্ষে ছিলেন।

রিজওয়ান শীর্ষে ওঠার আগে ১১৫৫ দিন টি-টোয়েন্টি ব্যাটিং র‌্যাঙ্কিংয়ের এক নম্বর স্থান দখলে রেখেছিলেন বাবর। মিসবাহ উল হক ২০০৮ সালের ২০ এপ্রিল থেকে ২০০৯ সালের ২৭ ফেব্রুয়ারি পর্যন্ত মোট ৩১৩ দিন ধরে শীর্ষে ছিলেন।

 

বিআ

এ সম্পর্কিত আরও পড়ুন