আন্তর্জাতিক

হার্ট সার্জন থেকে ইরানের প্রেসিডেন্ট, কে এই মাসুদ পেজেশকিয়ান?

ইরান-ইরাক যুদ্ধের সময় ছিলেন সম্মুখ যোদ্ধা। অস্ত্র চালানোর পাশাপাশি নিজেদের আহত সেনাদের চিকিৎসা সেবাও দিয়েছেন। পরবর্তীতে মেডিক্যাল কলেজে ফিজিওলজি বিষয়ে শিক্ষকতা, ইরান ইউনিভার্সিটি থেকে কার্ডিয়াক সার্জারির শিক্ষালাভ এবং পরে হার্ট সার্জারি স্পেশালিস্ট। ছিলেন তাবরিজ ইউনিভার্সিটি অফ মেডিক্যাল সায়েন্সেস এর প্রেসিডেন্টও। সদ্য প্রেসিডেন্ট নির্বাচনে ‘ভেল্কি’ দেখিয়ে কুপোকাত করেছেন ইরানের কট্টরপন্থীদের।  হাসপাতালের অপারেশন থিয়েটার ছেড়ে এখন বসছেন ইরানের মসনদে। তিনি আর কেউ নন, সাবেক প্রেসিডেন্ট মোহাম্মদ খাতামি ও হাসান রুহানির উত্তরসূরি ‍হিসেবে পরিচিত ডা. মাসুদ পেজেশকিয়ান।

ইরানের উত্তর-পশ্চিমাঞ্চলে মাহাবাদে ১৯৫৪ সালের ২৯ সেপ্টেম্বর জন্ম মাসুদের। তার বাবা একজন আজারবাইজানি বা আজেরি এবং মা কুর্দিশ। মাসুদ আজেরি ভাষায় কথা বলেন এবং দীর্ঘ সময় ধরে ইরানের বিশাল সংখ্যালঘু জাতিগোষ্ঠীর জন্য কাজ করেছেন। ১৯৯৪ সালে এক গাড়ি দুর্ঘটনায়  ডাক্তার স্ত্রী ফাতেমা মাজেদি ও  এক কন্যাকে হারান মাসুদ পেজেশকিয়ান।  এরপর আর বিয়ের পিঁড়িতে বসা হয়নি। দুই ছেলে ও এক মেয়েকে মানুষ করেছেন ইরানের এই নবনির্বাচিত প্রেসিডেন্ট।

১৯৯৭ সালে সংস্কারবাদী সাবেক প্রেসিডেন্ট মোহাম্মদ খাতামি সরকারের সময় উপস্বাস্থ্যমন্ত্রী হিসেবে রাজনীতিতে প্রবেশ করেন মাসুদ পেজেশকিয়ান। ২০০১ থেকে ২০০৫ সাল পর্যন্ত চার বছর সামলিয়েছেন স্বাস্থ্যমন্ত্রীর দায়িত্ব। ২০০৬ সালে তাবরিজ থেকে আইনপ্রণেতা হিসেবে নির্বাচিত হন মাসুদ। পাঁচবার সংসদ সদস্য হিসেবে দায়িত্ব পালন করেছেন।ইরানের পার্লামেন্টে প্রথম ডেপুটি স্পিকার হিসেবেও ছিলেন চারবছর। ২০১১ এবং ২০২১ সালেও প্রেসিডেন্ট হওয়ার দৌড়ে নাম লিখিয়েছিলেন মাসুদ পেজেশকিয়ান।

‘একগুঁয়ে’ স্বভাবের জন্য পরিচিত মাসুদ পেজেশকিয়ান। বছর কয়েক আগেও ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনির অনুগত থাকলেও সাম্প্রতিক সময়ে হয়ে যান তার কড়া সমালোচক। ইরানের রাজনৈতিক পরিবেশ এবং দুর্নীতির প্রকাশ্যে সমালোচনা করেছেন অনেকবার। সবশেষ ২০২২ সালে পুলিশের হেফাজতে মাশা আমিনির মৃত্যুর বিষয়ে ইরান সরকারের ভূমিকাকে প্রকাশ্যে প্রশ্নবিদ্ধ করেন।

প্রথম দিকে পশ্চিমাদের কড়া সমালোচক হিসেবে পরিচিত ছিলেন মাসুদ পেজেশকিয়ান। ২০১৯ সালে মার্কিন ড্রোন ভূপাতিত করার জন্য ইরানি রক্ষীদের ব্যাপক প্রশংসা করেন। ওইসময় ডা. মাসুদ বলেছিলেন, ‘ড্রোন ভূপাতিত করার মাধ্যমে আমেরিকানদের মুখে জোরালো ঘুষি দেওয়া হলো। জানিয়ে দেওয়া হলো ইরান তাদের কাছে কখনও  আত্মসমর্পণ করবে না।’

তবে বর্তমানে তার মুখেই আমেরিকার সাথে সম্পর্ক স্বাভাবিক করার কথা শোনা যায়। নির্বাচনের আগে কট্টরপন্থীদের ব্যাপক নির্বাচনী প্রচারণার মাঝে নারীর অধিকার, অধিক সামাজিক স্বাধীনতা, পশ্চিমের সঙ্গে বৈরিতায় সতর্কতা ও অর্থনৈতিক সংস্কারের প্রতি সমর্থন জানিয়ে ইরানের প্রেসিডেন্ট নির্বাচনে অংশ নেন মধ্যপন্থী এই নেতা।

গত ১৯ মে হেলিকপ্টার দুর্ঘটনায় প্রাণ হারান ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রইসি। সেই থেকে এতদিন অন্তর্বর্তী প্রেসিডেন্ট হিসেবে কাজ চালাচ্ছিলেন মহম্মদ মোখবর। নির্বাচনে জয়ী হয়ে সেই দায়িত্ব পেতে চলেছেন মাসুদ।  তিনি এখন রক্ষণশীলতার বেড়াজাল কাটিয়ে মুক্ত সমাজের স্বপ্ন দেখা লাখো ইরানি নাগরিকের আশা-ভরসা। কট্টরপন্থী সাঈদ জালিলিকে হারানোয় তাকে নিয়ে বাড়ছে প্রত্যাশাও।  মাসুদ সেই স্বপ্নপূরণ করতে পারেন কি না, সেদিকে চোখ রয়েছে আন্তর্জাতিক মহলেরও।

এমআর//

এ সম্পর্কিত আরও পড়ুন