আন্তর্জাতিক

নিজ দেশের খেলা দেখতে স্ত্রীকে নিয়ে বার্লিনে এরদোগান

অস্ট্রেলিয়াকে ২-১ গোলে হারিয়ে এবারের ইউরো চ্যাম্পিয়নশিপের কোয়ার্টার-ফাইনালে খেলার যোগ্যতা অর্জন করে তুরস্ক। নেদারল্যান্ডসের বিরুদ্ধে শনিবার (০৬ জুলাই) বার্লিনে অনুষ্ঠিত ওই খেলা দেখতে স্ত্রীকে নিয়ে মাঠে যান তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান।

রোববার (০৭ জুলাই) তুরস্কের সংবাদ মাধ্যম আনাদোলু এজেন্সির প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

প্রতিবেদনে বলা হয়েছে, খেলা দেখতে এরদোগানের সঙ্গে স্ত্রী এমিনে এরদোগান ছাড়াও ছিলেন, তার উপদেষ্টা আকিফ কাগাতায় কিলিগ যোগাযোগ বিভাগের উপ-পরিচালক কাগাতায় ওজদেমির।

এর আগে বার্লিন বিমানবন্দরে পৌঁছালে তাকে স্বাগত জানান, জার্মানিতে নিযুক্ত তুর্কি রাষ্ট্রদূত আহমেত বাশার সেন, তুরস্কের যুব ও ক্রিড়া মন্ত্রী ওসমান আসকিন বাক ও তুর্কি কূটনীতিকরা।

বার্লিন অলিম্পিক স্টেডিয়ামে স্থানীয় সময় সন্ধ্যা ৭টায় খেলা শুরু হয়। শনিবার কোয়ার্টার-ফাইনালের শেষ ম্যাচে নেদারল্যান্ড ২-১ গোলে জিতেছে তুরস্কের বিরুদ্ধে। ম্যাচে প্রথমে গোল করেন তুরস্ক।

তুরস্কের সামেত আকাইদিনের গোলে পিছিয়ে পড়ার পর দ্বিতীয়ার্ধে সমতা টানেন নেদারল্যান্ডসের স্টেফান ডা ভ্রেই। কিছুক্ষণ পরই আত্মঘাতী গোল করে পিছিয়ে পড়ে তুরস্ক, সেটাই গড়ে দেয় ব্যবধান।

ইউরোপের সেরা প্রতিযোগিতায় তুরস্কের সেরা সাফল্য ২০০৮ আসরে সেমি-ফাইনালে ওঠা। চমক জাগানো পারফরম্যান্স দেখিয়ে সেই অর্জনকে ছোঁয়ার স্বপ্ন দেখছিল তারা, কিন্তু আশা জাগিয়েও পারল না দলটি।

প্রথম আধা ঘণ্টায় কোনো দলই সেভাবে কারও ওপর চাপ তৈরি করতে পারেনি। আক্রমণ-পাল্টা আক্রমণ চললেও প্রতিপক্ষের গোলরক্ষকের পরীক্ষা নেয়ার মতো কিছু করতে পারেনি কেউ।

এরপর বেশ কিছুক্ষণ ধরে টানা কয়েকটি ব্যর্থ আক্রমণ করে তুরস্ক এবং সেই ধারায় ৩৫তম মিনিটে লক্ষ্যে প্রথম প্রচেষ্টাতেই এগিয়ে যায় তারা। ডান দিক থেকে আর্দা গিলেরের দারুণ ক্রস বক্সে পেয়ে হেডে গোলটি করেন ডিফেন্ডার আকাইদিন।

দ্বিতীয়ার্ধের প্রথম ১০ মিনিটে দুবার প্রতিপক্ষের বক্সে ভীতি ছড়ায় নেদারল্যান্ডস। কোনোবারই অবশ্য গোলের জন্য শট নিতে পারেনি তারা।

খানিক পরই গোলরক্ষকের নৈপুণ্যে দ্বিতীয় গোল হজম করা থেকে বেঁচে যায় ডাচরা। প্রায় ২৬ গজ দূর থেকে গিলেরের বাঁকানো ফ্রি কিকে বল ঝাঁপিয়ে পড়া বার্ট ভেরব্রুখেনের আঙুল ছুঁয়ে পোস্টে লাগে।

 

এসি//

এ সম্পর্কিত আরও পড়ুন