আন্তর্জাতিক

ভারতকে হিন্দু রাষ্ট্র বানানোর প্রচেষ্টা একটু আটকানো গেছে: অমর্ত্য সেন

‘ভারতকে হিন্দুরাষ্ট্র বানানোর প্রচেষ্টা কিছুটা আটকানো গেছে। মানুষ এবার আর বিজেপির ধর্মান্ধতার পক্ষে রায় দেয়নি।’ ভারতের লোকসভা নির্বাচনের ফলাফল প্রসঙ্গে এমন মন্তব্য করলেন নোবেলজয়ী প্রখ্যাত অর্থনীতিবিদ অমর্ত্য সেন।

শনিবার (৬ জুলাই) ভারতের পশ্চিমবঙ্গের বোলপুরে বেসরকারি সংগঠন প্রতীচী ট্রাস্ট আয়োজিত এক আলোচনা সভায় তিনি এমন মন্তব্য করেন।

প্রতিবছর প্রতীচী ট্রাস্টের পক্ষ থেকে একটি আলোচনা সভা আয়োজন করা হয়। এবার সেই আলোচনার বিষয় ছিল, ‘কেন স্কুলে যাই: সহযোগিতার সহজ পাঠ।’ ট্রাস্টের চেয়ারম্যান অমর্ত্য সেন ছাড়াও অধ্যাপক জঁ দ্রেজ, রাজ্যের বিভিন্ন বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষিকা ও শিক্ষার্থীরা ওই আলোচনায় অংশগ্রহণ করেন।

অনুষ্ঠানে নতুন ভারতীয় ন্যায় সংহিতা নিয়ে বিজেপির সমালোচনা করে নোবেলজয়ী এই অর্থনীতিবিদ আরও বলেন, ‘একটা সংবিধান বদলাতে গেলে যে আলোচনা দরকার, সেগুলো হয়নি । এটা আক্ষেপ ৷ আরও আলোচনার প্রয়োজন ছিল ৷ তার প্রমাণ তো দেখিনি ৷ মণিপুরে সমস্যা আর মধ্যপ্রদেশে সমস্যা নিশ্চই এক নয় ৷ এগুলো নিয়ে আমাদের অনেক আলোচনা করা উচিত ছিল। ক্ষমতার বলে চট করে পাশ করে দেওয়া হয় ৷ কিন্তু এটাকে খুব শুভ পরিবর্তন বলে মনে করি না ৷"

অমর্ত্য সেন বলেন, ‘এবার স্কুলে পর্যন্ত আলোচনা পৌঁছে গিয়েছিল, কিভাবে ভারতকে হিন্দুরাষ্ট্র করা যায়? তবে এটাও ঠিক যে, এখনো আমাদের শিশুদের মধ্যে হিন্দু-মুসলমান পার্থক্য একদম নেই। তাই এবার লোকসভা নির্বাচনের মাধ্যমে হিন্দু রাষ্ট্র বানানোর প্রচেষ্টা আটকানো গেছে।’

অযোধ্যার রামমন্দির এলাকার আসনে বিজেপি প্রার্থীর হেরে যাওয়ার বিষয়টি উল্লেখ করে অমর্ত্য সেন বলেন, ‘অযোধ্যার রামমন্দির এলাকার আসনে এবার জিততে পারেননি বিজেপির প্রার্থী। জিতেছে ধর্ম নিরপেক্ষ আদর্শের একজন প্রার্থী। তাতেই প্রমাণ হয়ে যায়, এখনো ভারতের মানুষ ধর্মনিরপেক্ষতার আদর্শে লালিত। যদিও ভারত যে একেবারে ধর্মনিরপেক্ষ দেশ, তাও নয়। ভারত বহু ধর্মের দেশ।’

এমআর//

এ সম্পর্কিত আরও পড়ুন