ফুটবল

ইউরোর সেমিফাইনালে আজ মুখোমুখি স্পেন-ফ্রান্স

ইউরো চ্যাম্পিয়নশিপের জমজমাট সেমিফাইনালে মুখোমুখি হতে যাচ্ছে স্পেন ও ফ্রান্স। প্রতিটি ফুটবল ভক্তের হৃদয়ে হাওয়া বইতে শুরু করেছে নিশ্চিতভাবেই। মিউনিখে আজ বাংলাদেশ সময় দিবাগত রাত ১ ঘটিকায় শুরু হতে যাচ্ছে ম্যাচটি।

চলতি ইউরোতে স্পেনকে ‘সেরা’ দল হিসেবে আখ্যা দিলে কেউ আপত্তি তুলবে না। টুর্নামেন্ট জুড়ে তেমন পারফরম্যান্সই রেখেছে দলটি। অন্যদিকে ফ্রান্স এখনো খুব বেশি জ্বলে উঠতে পারেনি। নিজেদের তেমন করে মেলে ধরতে পারেনি।

তবে ফ্রান্স জানে বড় টুর্নামেন্টের সেমিফাইনালের মতো ম্যাচ কীভাবে খেলতে হয়। তারা সেই অনুযায়ী নিশ্চয়ই নিজেদের পরিকল্পনা সাজিয়ে নেবে। আর তারুণ্য-নির্ভর স্পেন দলের সামনে সহজ হবে না ফ্রান্সের লড়াই। যে স্পেন দল দারুণ ফুটবল প্রদর্শনী করে আসছে এখন পর্যন্ত।

প্রতিপক্ষের জালে বল জড়ানোতে বেশ হাঁসফাঁস অবস্থা ফ্রান্সের। এখন পর্যন্ত খেলা ৫ ম্যাচে মাত্র ৩ টি গোল করেছে তারা। সেগুলো আবার পেনাল্টি থেকে। স্পেনের বিপক্ষে ম্যাচ সামনে রেখে কিলিয়ান এমবাপ্পে প্রসঙ্গে কথা টেনেছেন কোচ দিদিয়ের দেশম। এমবাপ্পে মুখিয়ে এই ম্যাচের জন্য, এমনকি নিজের ১১০ শতাংশ দেবেন এই স্ট্রাইকার- তেমনটিও জানিয়েছেন ফরাসী কোচ।

এমবাপ্পে স্বাভাবিকভাবে ফ্রান্সের বড় তারকা। তার উপস্থিতি প্রভাব ফেলবে মাঠে। তবে স্পেন যে সকল সৈন্য-সামন্ত নিয়ে প্রস্তুত, সে কথাও ভুলে গেলে চলবে না। নিজেদের ‘টিকিটাকা’ ধরনের ফুটবলকে আরও কিছুটা সমৃদ্ধ করে এখন গতিশীল ফুটবল খেলে তারা। দে লা ফোন্তের অধীনে এবার ইউরো জেতার সকল প্রস্তুতি নিয়েই মাঠে নেমেছে এই স্পেন দল।

এখন অপেক্ষা আজকের সেমি ফাইনাল ম্যাচের জন্য।

 

এম/এইচ

এ সম্পর্কিত আরও পড়ুন