জাতীয়

৮ ঘণ্টা পর হ্যাক হওয়া আবহাওয়া অফিসের ওয়েবসাইট উদ্ধার

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের ওয়েবসাইট ভারতীয় একটি হ্যাকার গ্রুপের কবলে পড়েছিল। সোমবার (৮ জুলাই) দিনগত রাত ২টার দিকে ওয়েবসাইটটির নিয়ন্ত্রণ নেয় হ্যাকাররা। এরপর থেকে আবহাওয়ার পূর্বাভাস প্রকাশে সমস্যায় পড়েন কর্মকর্তারা।

বিষয়টি বুঝতে পেরে ওয়েবসাইট পুনরুদ্ধারের কাজ শুরু করে আবহাওয়া অধিদপ্তরের বিশেষজ্ঞ আইটি টিম। মঙ্গলবার (৯ জুলাই) বেলা ১১টার দিকে ওয়েবসাইটটি উদ্ধারের সক্ষম হন তারা।

অধিদপ্তরের আবহাওয়াবিদ বজলুর রশিদ বলেন, হ্যাকাররা আমাদের ওয়েবসাইট হ্যাক করেছিল। এখন সেটা আমাদের নিয়ন্ত্রণে আনা হয়েছে। তবে অভ্যন্তরীণ অনেক কাজ করছেন আইটি টিমের সদস্যরা। স্বল্প সময়ের জন্য নিয়মিত আবহাওয়ার পূর্বাভাস দিতে কিছুটা সমস্যা হতে পারে।

এর আগে সকালে অধিদপ্তরের উপ-পরিচালক শামীম হাসান ভূইয়া ওয়েবসাইট হ্যাক হওয়ার বিষয়টি নিশ্চিত করেন।

তিনি জানান, ওয়েবসাইটে মূলত নির্ধারিত সময়ে আবহাওয়ার পূর্বাভাস প্রকাশ করা হয়। কিন্তু সোমবার দিনগত রাত ২টা থেকে সেটির দখলে নেয় ‘ODIYAN 911’ নামের নামে একটি হ্যাকার পেজ। রাতের কোনো এক সময়ে হ্যাকাররা ওয়েবসাইটটি হ্যাক করেছে। এ ঘটনার পর আইটি টিম কাজ শুরু করে।

এদিকে, মঙ্গলবার সকাল ১০টার দিকে ওয়েবসাইটে প্রবেশ করে দেখা যায়, বাংলা ভার্সন ঠিকই আছে। তবে ইংরেজি ভার্সন হ্যাকারদের কবলে।

ওয়েবসাইটে ঢুকে দেখা যায়, HACKED BY ODIYAN911. ~TE4M UCC INDIAN H4CKERS ~, Behind Every Mask, There is a Face And Behind That, A Untold Story. PLAY music লেখা।

ওয়েবসাইটের নিচ দিয়ে স্ক্রল যাচ্ছে- ODIYAN & SOLVEIG & SHUBH & BINARY-USER & ZODIAC & H3ROIC-CHAD & ANON_SEC_101. সেসময় বাংলায় আবহাওয়া অধিদপ্তর লিখে গুগল সার্চ করলে অধিদপ্তরের ওয়েবসাইটে প্রবেশ করা যাচ্ছিল। তবে সেখান থেকে ইংলিশ মুডে নিলে ওয়েবসাইট হ্যাকড দেখায়।

 

কেএস/

এ সম্পর্কিত আরও পড়ুন