আর্কাইভ থেকে বাংলাদেশ

পাকিস্তানের আর্থিক সাহায্য প্রয়োজন: জাতিসংঘ মহাসচিব

স্মরণ কালের সবচেয়ে ভয়াবহ বন্যায় ভাসছে ২২ কোটি মানুষের দেশ পাকিস্তান। নজিরবিহীন এ বন্যায় মারা গেছে প্রায় ১৪শ মানুষ। ক্ষতিগ্রস্থ  হয়েছে সোয়া ৩ কোটিরও বেশি মানুষ। খাদ্য, বাসস্থানসহ নানা সংকটে ভূগছে পাকিস্তানীরা। সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হয়েছে দক্ষিণ সিন্ধু উপকূলীয় লোকজন। এ অবস্থায় পাকিস্তানে জরুরী ভিত্তিতে আর্থিক সহায়তা প্রয়োজন বলেছেন জাতিসংঘ মহাসচিব আন্তেনিও গুতেরেস। শুক্রবার (৯ সেপ্টেম্বর) তিনি পাকিস্তান সফরে গিয়ে বন্যাকবলিত এলাকা পরিদর্শন করে এ প্রয়োজনীয়তার কথা জানান। দুদিনের জন্য তিনি পাকিস্তান সফরে গেছেন।

এমন প্রাকৃতিক দুর্যোগের জন্য জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাবকে দায়ি করেন গুতেরেস।

প্রধানমন্ত্রী শাহবাজ শরীফকে সঙ্গে নিয়ে সংবাদ সম্মেলনে জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস বলেন, প্রায় ৩ কোটি ৩০ লাখ মানুষ বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছে। তারা শুধু ঘরবাড়িই নয়, জীবিকাও হারিয়েছে।

মহাসচিব বলেন, বন্যায় পাকিস্তানের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। এ অবস্থায় দেশটির অনেক বেশি আর্থিক সাহায্যের প্রয়োজন। পরিস্থিতি সামাল দিতে আন্তর্জাতিক সম্প্রদায়কে পাকিস্তানের সাহায্যে এগিয়ে আসার আহ্বান জানান তিনি।

নজিরবিহীন এ বন্যায় আর্থিকভাবে বিপর্যস্ত পাকিস্তানের জন্য সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে কাতার, চীন, সংযুক্ত আমিরাত। ইতোমধ্যে  যুক্তরাষ্ট্র থেকেও সাহায্যে পৌঁছেছে।

অনন্যা চৈতী

এ সম্পর্কিত আরও পড়ুন