আর্কাইভ থেকে বাংলাদেশ

দিনভর বৃষ্টির ঘনঘটা, ৩ নম্বর সতর্ক সংকেত

আকাশ জুড়ে মেঘের খেলা, কখনও গুঁড়িগুঁড়ি, কখনও বা মুষলধারে বৃষ্টি। গত দু’দিন ধরে কংক্রিটের এ নগরী ভিজছে স্বস্তির বৃষ্টিতে। দেশের বিভিন্ন জায়গায় এই বৃষ্টি আবার হচ্ছে মুষলধারে। 

মঙ্গলবার (১৩ সেপ্টেম্বর) দিনভর থাকবে এমনই আবহাওয়া। দেশের পাঁচটি বিভাগের অধিকাংশ জায়গায় এবং তিনটি বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি হতে পারে।জানিয়েছে আবহাওয়া  অধিদপ্তর। 

আবহাওয়াবিদ মো. শাহীনুল ইসলাম গণমাধ্যমকে জানিয়েছেন,  মঙ্গল ও বুধবার রাজধানী ঢাকার আকাশে মেঘ মেঘ ভাব থাকবে। বৃষ্টি হচ্ছে থেমে থেমে। মঙ্গলবার দিনভর এভাবে বৃষ্টি হবে, রাতে হয়তো বাড়তে পারে, তবে সেটা সামান্য।

তিনি বলেন, বুধবারও একইভাবে বৃষ্টি হবে। বৃহস্পতিবারের দিকে আকাশ পরিষ্কার হতে পারে।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, বৃষ্টির সঙ্গে স্বাভাবিকভাবেই তাপমাত্রা কিছুটা কমে আসবে। গরমও কমবে।

পূর্বাভাসে অধিদপ্তরের পক্ষ থেকে জানানো হয়েছে, সোমবার রাত থেকে পরবর্তী ২৪ ঘণ্টা খুলনা, ঢাকা, চট্টগ্রাম, বরিশাল ও রাজশাহী বিভাগের অধিকাংশ জায়গায় এবং রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝোড়ো ও বিজলি চমকানোসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথচা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

এই সময়ের মধ্যে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে অতি ভারি বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

অধিদপ্তর বলছে, সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য কমতে পারে। তবে রাতের তাপমাত্রা অপরিবর্তিত থাকতে পারে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় রয়েছে।

এদিকে সর্বশেষ আবহাওয়া পরিস্থিতিতে বলা হয়, সুস্পষ্ট লঘুচাপের প্রভাবে সমুদ্র বন্দরগুলো, উত্তর বঙ্গোপসাগর ও বাংলাদেশের উপকূলীয় এলাকায় ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরগুলোকে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

পূর্ণিমা ও বায়ুচাপ পার্থক্যের আধিক্যের প্রভাবে উপকূলীয় জেলা সাতক্ষীরা, খুলনা, বাগেরহাট, ঝালকাঠি, পিরোজপুর, বরগুনা, পটুয়াখালী, ভোলা, বরিশাল, লক্ষ্মীপুর, চাঁদপুর, নোয়াখালী, ফেনী, চট্টগ্রাম ও কক্সবাজার এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চরগুলোর নিম্নাঞ্চল স্বাভাবিক জোয়ারের চেয়ে ১ থেকে ২ ফুট অধিক উচ্চতার বায়ুতাড়িত জলোচ্ছ্বাসে প্লাবিত হতে পারে।

উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। সেইসাথে তাদের গভীর সাগরে বিচরণ না করতে বলা হয়েছে।

আজ দুপুর ১টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য দেওয়া আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, রংপুর, দিনাজপুর, রাজশাহী, বগুড়া, পাবনা, টাঙ্গাইল, ময়মনসিংহ, ঢাকা, ফরিদপুর, মাদারীপুর, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার এবং সিলেট অঞ্চলগুলোর উপর দিয়ে দক্ষিণ বা দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এসব এলাকার নদীবন্দরগুলোকে এক নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

অনন্যা চৈতী

এ সম্পর্কিত আরও পড়ুন