ফুটবল

শিরোপায়-কান্নায় বিদায় আনহেল দি মারিয়া!

আনহেল দি মারিয়া বিদায় নিলেন। আর্জেন্টিনার জার্সিতে আর দেখা যাবে না এই তারকা ফুটবলারকে। বিদায়ের কথা জানিয়েছিলেন আগেই। এবার কোপা আমেরিকার ফাইনাল লেখা ছিল তার ভাগ্যে। সেই ফাইনাল খেলে, শিরোপা জিতে অশ্রুসিক্ত চোখে তবেই নিজের শেষ বললেন দি মারিয়া।

বর্ণাঢ্য এক ক্যারিয়ার দি মারিয়ার। এখন বয়সটা ৩৬ চলছে। ভাবলেন জার্সিখানা তুলে রাখার সময় এসে গেছে। লিওনেল মেসির সাথে মারিয়ার নামটা খুব সহজভাবে উচ্চারণ করার খায়েশ রাখতো সমর্থকরা।

সেখানে কিছুটা ভাঁটা পড়ছেই। আর কোনো টুর্নামেন্টের ফাইনাল এলেই যেন জ্বলে ওঠেন দি মারিয়া। নিজের সবটুকু উজাড় করে দেন। আজ কলম্বিয়ার বিপক্ষে ম্যাচে অতিরিক্ত সময়ের ১১২ মিনিটে গোল করে বসেন লাউতারো মার্তিনেজ। আর সেই গোলেই জয় নিশ্চিত করে আর্জেন্টিনা।

বিদায়ের দিনে ম্যাচ সেরার পুরস্কার উঠেছে দি মারিয়ার হাতে। ওই যে ফাইনালে নিজের সবটুকু উজাড় করে  দেওয়ার যে স্বভাব তার- সেই স্বভাবে পেয়ে বসে তাকে। আর তাতে ভালো খেলার দাবিটা মারিয়া সবসময় বোধ করতে থাকেন।

দি মারিয়া তার ক্যারিয়ারে ২০১০, ২০১৪, ২০১৮ ও ২০২২- এই চার বিশ্বকাপ খেলেছেন। তার দল আর্জেন্টিনা ২০১৪ সালে ফাইনালে পৌঁছে, কিন্তু শিরোপা নিতে পারেনি। দি মারিয়া, মেসিদের হাতে শিরোপা ওঠে ২০২২ বিশ্বকাপে।

কোপা আমেকিয়া ২০১৫ ও ২০১৬ সালে ফাইনাল খেলে আর্জেন্টিনা। যে দলে দি মারিয়া ছিলেন। তবে দুইটি ফাইনালই চিলির সাথে হেরে যায় তারা। এরপর ২০২১ কোপা আমেরিকায় গিয়ে শিরোপা উঁচিয়ে ধরে আকাশী-নীলরা। সেদিন ব্রাজিলের বিপক্ষে ফাইনাল ম্যাচে গোল পান মারিয়া।

আজ সেই কোপার শিরোপা জিতে দি মারিয়া আর্জেন্টিনার হয়ে নিজের গল্পের ইতি টানলেন।

 

এম/এইচ

এ সম্পর্কিত আরও পড়ুন