ক্রিকেট

ব্রায়ান লারার রেকর্ড ভেঙে এগিয়ে চলছেন রুট

ওয়েস্ট ইন্ডিজ 'কিংবদন্তি' ব্রায়ান লারাকে ছাড়িয়ে গেলেন জো রুট। টেস্ট সংস্করণে রান সংগ্রাহকের তালিকায় সপ্তম স্থানে এখন রুট। এতে লারার রানের রেকর্ড ভেঙ্গে দিয়েছেন এই ইংলিশ ব্যাটার।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে চলমান টেস্টের দ্বিতীয় দিন সকালেই কীর্তি গড়েন রুট। ম্যাচ শুরুর আগে কেবল ১৪ রান দূরে ছিলেন এই ব্যাটার। আগের দিনে ২ রানে অপরাজিত থেকে নতুন দিন শুরু করেই উইন্ডিজ কিংবদন্তিকে ছাড়িয়ে যান রুট। উল্লেখ্য, লারার ক্যারিয়ারে টেস্ট সংগ্রহ ১১ হাজার ৯৫৩ রান।

আজ রুটের ইনিংসটি শেষ হয় ৮৭ (১২৪) রানে। তার এই যাত্রায় অবশ্য শুরুতেই পতন লেখা ছিল।  দশম ওভারে গিয়ে জেইডেন সিলসের ডেলিভারিতে লেগ বিফোরের মতো পরিস্থিতি তৈরি হয়। এমন অবস্থায় রিভিউ গ্রহণ করেননি উইন্ডিজ বোলাররা। আর পরে দেখা যায় রিভিউ নিলে এটি আউট হয়ে যেত।

ইংল্যান্ডের ব্যাটিং লাইন-আপের শিকড় বলা হয়ে থাকে রুটকে। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের শুরুতে রান সংগ্রাহকের তালিকায় সেরা দশে ছিলেন রুট। লর্ডসে প্রথম টেস্টে সুযোগ ছিল বেশ অল্প। একবার ব্যাটিং করার সুযোগ হয়েছিল তার। তবে ট্রেন্ট ব্রিজের দ্বিতীয় টেস্টে রুট ছাড়িয়ে যান শ্রীলঙ্কার মাহেলা জয়াবর্ধনে এবং ওয়েস্ট ইন্ডিজের শিবনারায়ণ চন্দরপলকে। সেই এই ইংলিশ ব্যাটার নিজের ৩২তম টেস্ট সেঞ্চুরির দেখা পান।

চলমান টেস্টে প্রথম ইনিংসে ২৮২ রান করে ইনিংস শেষ করে ওয়েস্ট ইন্ডিজ। এর জবাবে লিড পেয়ে এগিয়ে যাচ্ছে ইংল্যান্ড।

এম এইচ//

এ সম্পর্কিত আরও পড়ুন