আর্কাইভ থেকে ইউরোপ

রানির শেষকৃত্যানুষ্ঠান যে বিদেশি অতিথিরা যোগ দিয়েছেন

সারা বিশ্ব হতে প্রায় পাঁচশো রাষ্ট্রনেতা এবং বিশিষ্ট ব্যক্তি ওয়েস্টমিনস্টার অ্যাবিতে এই শেষকৃত্যানুষ্ঠান যোগ দিচ্ছেন। বিভিন্ন দেশের রাজপরিবারের সদস্যরা অনুষ্ঠানে ব্রিটিশ রাজপরিবারের সদস্যদের কাছাকাছি বসেছেন।

ডেনমার্কের রানি দ্বিতীয় মার্গারিট বসেছেন ঠিক রাজা চার্লসের উল্টোদিকে।

রানি মার্গারিট এবং রানি দ্বিতীয় এলিজাবেথ পরস্পরকে খুব পছন্দ করতেন। ডেনমার্কের রানি এবছর তার সিংহাসনে আরোহনের সুবর্ণজয়ন্তী পালন করছেন।

অন্য যেসব বিদেশি রাজন্যবর্গ এসেছেন, তাদের মধ্যে আছেন ভুটান, জাপান, বেলজিয়াম, নেদারল্যান্ডস এবং স্পেনের রাজা এবং রানি।

এছাড়াও, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন রবিবার এজন্য লন্ডন এসেছেন। তিনি শোকবইয়ে স্বাক্ষর করেছেন এবং ওয়েস্টমিনস্টার হলে শায়িত রানিতে শেষ শ্রদ্ধা নিবেদন করেছেন।

ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাঁক্রো শেষকৃত্যানুষ্ঠানে অংশ নেন। আরো রয়েছেন জার্মান প্রেসিডেন্ট ফ্রাঙ্ক-ওয়াল্টার স্টেইনমেইয়ার, ইতালির প্রেসিডেন্ট সের্গেও মাটারেল্যান্ড এবং আইরিশ তাইওশেক মাইকেল মার্টিন।

কমনওয়েলথভুক্ত কয়েকটি দেশের নেতারা গত সপ্তাহেই লন্ডনে এসেছেন। তাদের মধ্যে আছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো, অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্থনি আলবানেজ এবং নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্ন।

এছাড়া বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং শ্রীলঙ্কার প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহে শেষকৃত্যানুষ্ঠানে অংশ নেবেন বলে ধারণা করা হচ্ছে।

ভারতের পক্ষে অংশ নেবেন প্রেসিডেন্ট দৌপদি মুর্মু। চীনের পক্ষ থেকে এসেছেন ভাইস প্রেসিডেন্ট ওয়াঙ কাইশান।

এ সম্পর্কিত আরও পড়ুন