আইন-বিচার

ফাইয়াজ আপনার সন্তান হলে কী করতেন, প্রশ্ন হাইকোর্টের

রাজধানীর যাত্রাবাড়ী থানায় পুলিশ হত্যা মামলায় গ্রেপ্তার ১৭ বছরের শিক্ষার্থী ফাইয়াজকে কোমরে দড়ি বেঁধে আদালতে হাজির করায় শিশু আইনের ব্যত্যয় হয়েছে বলে হাইকোর্টকে জানিয়েছে রাষ্ট্রপক্ষ। এসময় হাইকোর্ট রাষ্ট্রপক্ষের আইনজীবীকে বলেন, বাচ্চাটা আপনার হলে কী করতেন?

সোমবার (২৯ জুলাই) দুপুরে বিচারপতি মোহাম্মদ খুরশিদ আলম সরকার ও বিচারপতি মো. মনিরুজ্জামানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ রাষ্ট্রপক্ষ  ভুল স্বীকার করে নেয়ায় এ সংক্রান্ত আবেদন উত্থাপিত হয়নি মর্মে খারিজ করে দেন।

গতকাল আইন লঙ্ঘন করে ফাইয়াজের কোমরে দড়ি বেঁধে পুলিশ ভ্যানে তোলা এবং রিমান্ডে নেয়ার বিরুদ্ধে জনস্বার্থে রিট আবেদন করেন আইনজীবী ড. শাহদীন মালিক।

শুনানিতে আদালত বলেন, ফাইয়াজের বাবা সব ডকুমেন্টস দেখিয়েছেন যে, তার ছেলের বয়স ১৭। কিন্তু ম্যাজিস্ট্রেট তা বিবেচনা করেননি! কাজ একটা করে তা হালাল করার জন্য জেদাজেদি করবেন? বিষয়গুলো যেন এমন না হয়।

আদালত আরও বলেন, ঠিক আছে অনেক ধ্বংসযজ্ঞ হয়েছে, কিন্তু এমন দু-একটা ঘটনার জন্য পুরো বিষয়টিই প্রশ্নবিদ্ধ হবে। বিচারকের এমন অপকর্মের কারণে বিচারও প্রশ্নবিদ্ধ হতে পারে।

একপর্যায়ে হাইকোর্ট রাষ্ট্রপক্ষের আইনজীবীকে বলেন, বাচ্চাটা আপনার হলে কী করতেন? এসময়ে এ বিষয়ে রাষ্ট্রপক্ষকে ব্যবস্থা নেয়ার নির্দেশ দেন আদালত। একইসঙ্গে আগামীকাল বিষয়টি শুনানির জন্য থাকবে বলে জানান আদালত।

উল্লেখ্য, আদালতে রিটের পক্ষে আইনজীবী ছিলেন ড. শাহদীন মালিক। অন্যদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল এস এম মুনীর, শেখ মো. মোরশেদ।

আই/এ

এ সম্পর্কিত আরও পড়ুন