জাতীয়

বুধ-শনিবার কারফিউ শিথিল থাকবে ১৩ ঘণ্টা : স্বরাষ্ট্রমন্ত্রী

আগামীকাল বুধবার থেকে শনিবার পর্যন্ত রাজধানী ঢাকাসহ চার জেলায় সকাল ৭টা থেকে রাত ৮টা পর্যন্ত কারফিউ শিথিল থাকবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

মঙ্গলবার (৩০ জুলাই) সন্ধ্যায় গুরুত্বপূর্ণ কয়েকটি মন্ত্রণালয়ের সঙ্গে জরুরী বৈঠক শেষে এ তথ্য জানান স্বরাষ্ট্রমন্ত্রী।

১৩ ঘণ্টা কারফিউ শিথিল থাকা চার জেলা হচ্ছে ঢাকা, নরসিংদী, গাজীপুর ও নারায়াণগঞ্জ।

মন্ত্রী বলেন, কোটা আন্দোলনে শিক্ষার্থীদের যে ডিমান্ড ছিলো, তার সব মেনে নেয়ার পরও সহিংসতা থামেনি। তাই বাধ্য হয়েই কারফিউ জারি করা হয়েছিলো। বৈঠকে সারা দেশের শান্তি ও শৃঙ্খলা নিয়ে আলোচনা হয়েছে। সারা দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতি ধীরে ধীরে স্বাভাবিক হচ্ছে।

কোটা আন্দোলন ঘিরে কী পরিমাণ গুলি ব্যবহার করা হয়েছে- এমন প্রশ্নে  আসাদুজ্জামান খান কামাল বলেন, খুবই ধৈর্যের সঙ্গে ধ্বংসযজ্ঞ মোকাবিলা করেছে নিরাপত্তা বাহিনী। একেবারে না পেরে সেনাবাহিনীকে আসতে হয়েছে। যেখানে না পেরেছে, সেখানে জীবন ও সম্পদ রক্ষায় গুলি করতে বাধ্য হয়েছে। সব হিসাব পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা রাখেন। কোনো একটি গুলি, কোনো একটি মৃত্যু যদি অনাকাঙ্ক্ষিত হয়, তাহলে একটা তদন্ত হয়, সেটা হবে।

গণগ্রেপ্তার সম্পর্কে তিনি বলেন,  পুলিশ কোনো গণগ্রেপ্তার করছে না। ধ্বংসগুলো  সবাই দেখেছেন। হামলাকারীরা রাষ্ট্রীয় সম্পদ ধ্বংস করেছে, প্রাণহানি ঘটিয়েছে।  তথ্যপ্রমাণ ও সাক্ষ্য নিয়ে যাদের শনাক্ত করা গেছে, তাদের গ্রেপ্তার করা হয়েছে। আইনশৃঙ্খলা বাহিনী কোনো নিরাপরাধ ব্যক্তিকে গ্রেফতার করবে।

এসময়ে শিক্ষামন্ত্রী জানান, নিরাপত্তা ঝুঁকি বিবেচনায় শিক্ষা প্রতিষ্ঠান ধাপে ধাপে খোলা হবে।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খানের সভাপতিত্বে বৈঠকে আইনমন্ত্রী আনিসুল হক, শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন, শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত, শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মো. নজরুল ইসলাম চৌধুরী এবং ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক উপস্থিত ছিলেন।

আই/এ

এ সম্পর্কিত আরও পড়ুন