ক্রিকেট

সূর্যকুমারের 'অবাক' সিদ্ধান্ত, সুপার ওভারে ভারতের জয়

এমন ম্যাচ দেখে অবাক না হওয়ার সুযোগ নেই। ভারতের নতুন টি-টোয়েন্টি অধিনায়ক সূর্যকুমার যাদবের সিদ্ধান্ত দেখে আপনাকে ভড়কাতে হবে। শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচের গুরুত্বপূর্ণ সময়ে অর্থাৎ শেষ দুই ওভারে রিংকু সিং ও সূর্যকুমার নিজে হাতে বল তুলে নিলেন। সেই ম্যাচ আবার টাই হয়ে সুপার ওভারে গড়িয়েছে, আর ভারত তা জিতে নিয়েছে সহজভাবেই। তবে নতুন অধিনায়ক ‘এ কি করলেন’ বলে সমর্থকরা গল্প জুড়ে দিতে পারেন নিমিষেই।

বুধবার পাল্লেকেলেতে সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচে মুখোমুখি হয় ভারত ও শ্রীলঙ্কা। ভারতের দেওয়া ১৩৭ রানের লক্ষ্যমাত্রা পেরোতে গিয়ে লঙ্কানরা ম্যাচটি টাই করে। সুপার ওভারে গড়ানোর পর শ্রীলঙ্কা কেবল ২ রান তুলতে সক্ষম হয়। আর ভারত ম্যাচটি জিতে নেয় প্রথম বলেই সূর্যকুমারের ব্যাটে আসা বাউন্ডারিতে।

প্রথমে ব্যাট করতে নামা ভারতের ঝুলিতে রান তেমন আসেনি। টপ অর্ডার ও মিডল অর্ডার মিলে শুবমান গিলের ৩৭ বলে ৩৯ রানের কথাই বলতে হবে। ওদিকে শেষদিকে রিয়ান পরাগের ১৮ বলে ২৬ আর ওয়াশিংটন সুন্দরের ১৮ বলে ২৫ রানের সুবাদে ৯ উইকেট হারিয়ে ১৩৭ রান সংগ্রহ করে সফরকারী দল।

লঙ্কানদের টপ অর্ডার লক্ষ্যমাত্রা তাড়ায় বেশ পারদর্শিতা দেখায়। পাথুম নিশাঙ্কা, কুশল মেন্ডিস ও কুশল পেরেরা; তারা যথাক্রমে ২৬ (২৭), ৪৩ (৪১) ও ৪৬ (৩৪) রান করেন। ম্যাচে নিয়ন্ত্রণ ছিল লঙ্কানদের। তবে বিপত্তি বাঁধে শেষ দুই ওভারে গিয়ে। হাতে তখনো ৬ উইকেট, প্রয়োজন ১২ বলে ৯ রান।

সাধারণ দৃষ্টিতে ম্যাচের নাগাল ছিল স্বাগতিকদের হাতে। এরমধ্যে ভারতীয় অধিনায়ক সূর্যকুমার কিছুটা আলাদা ভাবনা দেখালেন। কোনো পেসারকে আনতে চাইলেন না হয়তো তিনি । ওদিকে ওয়াশিংটন, রবি বিষ্ণয় ও পরাগের ৪ ওভারও শেষ।

এই সময় রিংকু সিংয়ের হাতে বল তুলে দিলেন অধিনায়ক। যিনি আন্তর্জাতিক ক্রিকেটে কখনো বল করেননি। আর বোলিংয়ে এসে মাত্র ৩ রান দিয়ে কুশল পেরেরা ও রমেশ মেন্ডিসের উইকেট তুলে নিলেন রিংকু। খেলা এই সময় জমে গেল। শেষ ওভারে শ্রীলঙ্কার জিততে প্রয়োজন তখন ৬ বলে ৬ রান।

ভারতের হয়ে তখন বোলিংয়ে এলেন সূর্যকুমার নিজেই। দ্বিতীয় বলে কামিন্দু মেন্ডিস, পরের বলে মহীশ থিকশানাকে ফিরিয়ে দিলেন ভারতীয় অধিনায়ক। হ্যাটট্রিকের সুযোগ তৈরি করেন তিনি, তবে হ্যাটট্রিক হয়নি। শেষ তিন বলে ৫ রান তুলে ম্যাচটি টাই করে নেয় স্বাগতিক দল।

সুপার ওভারে ভারতের হয়ে বল হাতে আসেন সুন্দর। সেই ওভারে দুইটি উইকেটই হারিয়ে বসে লঙ্কানরা, তুলতে পারে কেবল ১ রান- আর অতিরিক্ত খাত থেকে আসে ১ রান। ভারতের জন্য ৩ রানের লক্ষ্যমাত্রা দাঁড়ায়। ব্যাট হাতে নেমে সূর্যকুমার প্রথম বলেই চার হাঁকিয়ে দেন, ম্যাচ জিতে যায় ভারত।

আগের দুই ম্যাচ জেতার পর তৃতীয় ম্যাচও জিতে লঙ্কানদের হোয়াইটওয়াশ করে ভারত।

এম এইচ//

এ সম্পর্কিত আরও পড়ুন