দেশজুড়ে

থানায় ৯ ঘণ্টা অবস্থান করে শিক্ষার্থীদের মুক্ত করলেন রাবি শিক্ষকরা

কোটা সংস্কার আন্দোলনে শিক্ষার্থী নিহতের প্রতিবাদে ‘মার্চ ফর জাস্টিস’ কর্মসূচিতে আটক তিন শিক্ষার্থীকে ৯ ঘণ্টা থানায় অবস্থান করে মুক্ত করে আনেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষকেরা। বাকিদের মুক্ত করার প্রক্রিয়া চলমান রয়েছে বলে জানান তারা।

বৃহস্পতিবার (১ আগস্ট)  রাত ১টার দিকে তিন শিক্ষার্থীকে রাজশাহীর মতিহার থানা থেকে মুক্ত করে ক্যাম্পাসে নিয়ে আসেন শিক্ষকেরা।

শিক্ষার্থীরা জানান,গতকাল কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে দুপুরে রাজশাহীর সাধারণ শিক্ষার্থীরা রাজশাহী কোর্টের মেইন গেইটের সামনে থেকে ‘মার্চ ফর জাস্টিস’ কর্মসূচির ডাক দেয়। তবে, পথে পুলিশের বাধার কথা চিন্তা করে তারা কর্মসূচি পরিবর্তন করে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে থেকে যাত্রা শুরু করার ঘোষণা দেয়। এ কর্মসূচিতে অংশ নিতে আসার সন্দেহে দুই শিক্ষার্থীকে বিশ্ববিদ্যালয়ের মেডিকেল সেন্টারের সামনে থেকে ও একজনকে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে থেকে আটক করে মতিহার থানা পুলিশ।

শিক্ষার্থী আটকের খবর জানাজানি হলে বিকেল ৪টার দিকে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষকেরা থানায় যান। থানায় আটকদের না ছাড়া পর্যন্ত ফিরে যাবেন না বলে ঘোষণা দেন তারা। শিক্ষকদের সঙ্গে দীর্ঘ আলাপ আলোচনার পর রাত ১টার দিকে ওই শিক্ষার্থীদের ছেড়ে দেয় পুলিশ।

মুক্তি পাওয়া শিক্ষার্থীরা হলেন বিশ্ববিদ্যালয়ের  ইংরেজি বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী সৈয়দ সামিউল বাসিত, মাজেদ হাসান এবং শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের প্রথম বর্ষের শিক্ষার্থী নাইম ইসলাম।

আই/এ

এ সম্পর্কিত আরও পড়ুন