আন্তর্জাতিক

বাংলাদেশে সাংবাদিক নিহত ও আটকের বিষয়ে যা জানিয়েছে জাতিসংঘ

বাংলাদেশে কোটা সংস্কার আন্দোলনের সময় সাংবাদিক নিহত হওয়া ও পরবর্তী সময়ে সাংবাদিকদের আটক করার ঘটনায় নিন্দা জানিয়েছে জাতিসংঘ।

স্থানীয় সময় বুধবার (৩১ জুলাই) জাতিসংঘের নিয়মিত ব্রিফিংয়ে বাংলাদেশ বিষয়ে দেয়া বিবৃতি এবং সাংবাদিকের প্রশ্নের জবাবে জাতিসংঘ মহাসচিবের মুখপাত্র স্টিফেন ডুজাররিক এ নিন্দা জানান।

ব্রিফিংয়ে ডুজাররিক প্রথমে বাংলাদেশ বিষয়ে একটি বিবৃতি পাঠ করেন।

বাংলাদেশে কোটা সংস্কার আন্দোলনে শিক্ষার্থীদের ওপর হামলা ও হত্যার বিষয়ে ব্রিফিংয়ে প্রশ্ন করেন একজন সাংবাদিক। তিনি ‘ছাত্রছাত্রীদের ওপর দমনপীড়ন চলছে’ উল্লেখ করে বলেন, “ক্ষমতাসীন কর্তৃপক্ষ কি জাতিসংঘের সহায়তা চেয়েছে এবং জাতিসংঘ কি রাষ্ট্রনিয়ন্ত্রিত প্রতিষ্ঠানের পরিচালিত কোনো তদন্তে সহায়তা করবে বা নিজস্ব তদন্তের প্রস্তাব দিলে জাতিসংঘ কি কোনো সহায়তা করবে?”

জবাবে জাতিসংঘ মহাসচিবের মুখপাত্র স্টিফেন ডুজাররিক বলেন, “যেকোনো জায়গায় সেসব সরকারকে সাহায্য করার জন্য আমরা সর্বদা প্রস্তুত, যারা বিভিন্ন ইস্যুতে সাহায্য চেয়ে অনুরোধ করে।”

ওই সাংবাদিক বাংলাদেশে সাম্প্রতিক কোটা আন্দোলনে সাংবাদিক নিহত হওয়া এবং পরে দমনপীড়নের মধ্যে সাংবাদিকদের আটকের বিষয়টি নিয়ে প্রশ্ন করেন। তিনি বলেন, “বাংলাদেশে অন্তত তিনজন সাংবাদিক নিহত হয়েছেন। অনেকেই গ্রেপ্তার হয়েছেন এবং কেউ জানেন না তারা কোথায় আছেন।”

এসময় বিশেষ করে সাংবাদিক সাঈদ খানের কথা উল্লেখ করেন তিনি। বলেন, “সাঈদ খান নামে আমার এক সহকর্মী আমার সংবাদ সংস্থার জন্য কাজ করতেন। তিনি এখন কোথায় আছেন কেউ জানেন না।”

এ প্রশ্নের জবাবে জাতিসংঘ মহাসচিবের মুখপাত্র বলেন, “বাংলাদেশে (বিক্ষোভে) সরাসরি তাজা গুলিবর্ষণ ও গোলাবারুদের ব্যবহার নিয়ে আমরা নিন্দা জানিয়েছি।”

তিনি বলেন, “বাংলাদেশে বা অন্য কোথাও হোক না কেন, জনগণের শান্তিপূর্ণভাবে প্রতিবাদ করার অধিকার রক্ষা করতে হবে এবং সাংবাদিকদের স্বাধীন ও বাধাহীনভাবে কাজ করার অধিকার রক্ষা করতে হবে।”

 

এসি//

এ সম্পর্কিত আরও পড়ুন