ক্রিকেট

চলে গেলেন ভারতীয় ক্রিকেটের 'দ্য গ্রেট ওয়াল'

ভারতের সাবেক ব্যাটার, জাতীয় দলের কোচ আনশুমান গায়কোয়াড় মারা গেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭১ বছর। তিনি ব্লাড ক্যান্সারে ভুগছিলেন বেশ অনেকদিন থেকে। গত জুন মাস পর্যন্ত লন্ডনে ছিলেন আনশুমান।

১৯৭৫ থেকে ১৯৮৭ সাল পর্যন্ত ৪০ টি টেস্ট, ১৫ টি ওডিআই ম্যাচ খেলেছেন আনশুমান। এরপর তিনি জাতীয় দলের নির্বাচক এবং পরে কোচ হিসেবে দায়িত্ব পালন করেন।

একজন ব্যাটসম্যান হিসেবে ৭০ টি টেস্ট ইনিংস খেলে ১৯৮৫ রান করেন আনশুমান। পাকিস্তানের বিপক্ষে ১৯৮২-৮৩ সালে ২০১ রান ছিল তার সর্বোচ্চ সংগ্রহ। সেবার তিনি ৬৭১ মিনিট ধরে ব্যাট করেন।

আনশুমান দ্য গ্রেট ওয়াল নামেও পরিচিত। প্রতিপক্ষ পেসারদের বিপক্ষে রক্ষণাত্মক মনোভাবের কারণে তাকে এই নাম দেওয়া হয়েছে। ১৯৭৬ সালে জ্যামাইকায় ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে অপরাজিত ৮১ রানের ইনিংস খেলেন এই সাবেক ভারতীয় ব্যাটার। সেই ম্যাচে মাইকেল হোল্ডিংয়ের বাউন্সারে রিটায়ার্ড হার্ট হয়ে মাঠ ছাড়তে হয়েছিল তাকে।

১৯৯৭ থেকে ২০০০ সাল পর্যন্ত ভারতীয় কোচের দায়িত্বে ছিলেন আনশুমান।

ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের (বিসিসিআই)সভাপতি রজার বিনি এক বিবৃতিতে জানান, 'ভারতীয় ক্রিকেটে আনশুমান গায়কোয়াড়ের চলে যাওয়া একটা বড় ক্ষতি। খেলার প্রতি তার যে উৎসাহ, স্থিতিশীলতা এবং ভালোবাসা; তা কোনো কিছুর সাথেই তুলনা করার মতো না।'

জুলাই মাসের শুরুতে, কপিল দেব ও সন্দ্বীপ পাতিল অনুরোধ করার পর আনশুমানের চিকিৎসার জন্য ১ কোটি রুপি ঘোষণা করেছিল বিসিসিআই।

এম এইচ//

এ সম্পর্কিত আরও পড়ুন