ফুটবল

ফ্রান্সের মুখোমুখি আর্জেন্টিনা ও ব্রাজিল

সম্পর্কের বৈরিতা শুরু ২০২২ কাতার বিশ্বকাপ থেকে। লুসাইলে ফ্রান্সকে হারিয়ে বিশ্বকাপ তুলে নেয় আর্জেন্টিনা। এরপর থেকেই এই দুই দলের সম্পর্ক পৌঁছে গেছে চরম বৈরিতায়।

তাই তো অলিম্পিক কোয়ার্টার ফাইনালে মাঠে নামার আগে আর্জেন্টিনাকে একরকম হুমকিই দিয়ে রেখেছেন ফ্রান্স অধিনায়ক জ্যঁ-ফিলিপে মাতেতা। সম্প্রতি যা ঘটেছে, ফ্রান্সের সবাই তাতে আক্রান্ত হয়েছে জানিয়ে মাতেতা বলেন এবার কোয়ার্টার ফাইনালে কী হয় তা দেখে নেওয়ার হবে।

আর্জেন্টিনাকে নিয়ে মাতেতার এমন ক্রোধের কারণ, সবশেষ কোপা আমেরিকা জয়ের পর এনজো ফার্নান্দেজসহ আর্জেন্টিনার ফুটবলাররা ফ্রান্স ফুটবলারদের নিয়ে অপমানজনক ও বর্ণবিদ্বেষী ভাষায় গান গায়। এরপর ফার্নান্দেজকে সমর্থন জানিয়ে আর্জেন্টিনার ভাইস প্রেসিডেন্ট ভিয়ারুয়েলও ফ্রান্সকে ‘ঔপনিবেশিক’ ও ‘দ্বিচারী’ রাষ্ট্র বলেন।

সমালোচনা শুরু হলে এনজো সামাজিক যোগাযোগমাধ্যমে ক্ষমা চেয়ে পোস্ট করেন। ফরাসি দূতাবাসে এক জ্যেষ্ঠ কর্মকর্তাকে পাঠিয়ে ভাইস প্রেসিডেন্ট ভিয়ারুয়েলের পক্ষ থেকে ক্ষমাও চায় আর্জেন্টিনা সরকার।

কাতার বিশ্বকাপের প্রতিশোধ এবং বিতর্কিত মন্তব্যের জবাব দেওয়ার বড় সুযোগ এবার ফ্রান্সের সামনে। নিজেদের মাঠেই অলিম্পিক ফুটবলে আর্জেন্টিনার বিপক্ষে মাঠে নামবে ফ্রান্স। স্তাদে ডি বোর্দো স্টেডিয়ামে শুক্রবার ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় দিবাগত রাত একটায়।

এদিকের লাতিন আমেরিকার আরেক দেশ ব্রাজিল নারী দলও অলিম্পিক ফুটবলের কোয়ার্টার ফাইনালে প্রতিপক্ষ হিসেবে পেয়েছে ফ্রান্সকে। সেই ম্যাচটি অনুষ্ঠিত হবে ৩ আগস্ট রাত ৯ টায়।

 

এ সম্পর্কিত আরও পড়ুন