জাতীয়

যেভাবে হামাসপ্রধান হানিয়াকে হত্যা করা হয়েছিলো, জানাল ইরান

ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র সংগঠন হামাসের অন্যতম প্রধান নেতা ইসমাইল হানিয়া হত্যাকাণ্ডের মোটিভ উন্মোচন করেছে ইরান।  ইসরাইলি গুপ্ত হামলায় তেহরানে নিহত হন হামাসের এই রাজনৈতিক প্রধান। তার মৃত্যুর পর এই হত্যাকান্ডের মোটিভ উন্মোচন করা হলো। গত ৩১ জুলাই ইরানের রাজধানী তেহরানে ‘গুপ্ত হামলা’য় ইসমাইল হানিয়া নিহত হন। দেশটির নতুন প্রেসিডেন্ট পেজেশকিয়ানের শপথ অনুষ্ঠান উপলক্ষ্যে  ওই সময় তিনি তেহরানে অবস্থান করছিলেন।

ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর (আইআরজিসি) বরাত দিয়ে শনিবার প্রকাশিত কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরার এক প্রতিবেদনে বলা হয়, হানিয়াকে হত্যায় ‘স্বল্পপাল্লার ক্ষেপণাস্ত্র’ ব্যবহার করেছে ইসরাইল।

শনিবার এক বিবৃতিতে আইআরজিসি জানায়, ‘প্রায় ৭ কেজি ওজনের বিস্ফোরক পদার্থ বহনকারী স্বল্পপাল্লার ক্ষেপণাস্ত্র ব্যবহার করে অতিথি ভবনের বাইরে থেকে হামলাটি চালানো হয়। এতে ভয়াবহ বিস্ফোরণ হয়’।

ইসরাইলকে হুশিয়ারি দিয়ে আরো বলা হয়, ‘হানিয়ার খুনিরা সঠিক সময়ে, সঠিক স্থানে, সঠিক উপায়ে কঠিন শাস্তি পাবে।’

এর আগে, একাধিক পশ্চিমা মিডিয়াগুলো তাদের প্রতিবেদনে দাবি করেছে, হানিয়াকে হত্যা করা হয় আগে থেকে লুকিয়ে রাখা বিস্ফোরক দিয়ে।  দ্য টেলিগ্রাফের দাবি, তেহরানে ইরানের আবাসস্থলে বিস্ফোরক রাখতে দুই ইরানি নিরাপত্তা এজেন্টকে নিয়োগ করে ইসরাইলি গোয়েন্দা সংস্থা মোসাদ। অন্যদিকে, ইসরাইল ক্ষেপণাস্ত্র নয় পুঁতে রাখা বিস্ফোরক দিয়েই  হানিয়াকে হত্যা করেছে বলে এক প্রতিবেদনে দাবি করে মার্কিন সংবাদমাধ্যম নিউইয়র্ক টাইমস।

ইরানের নতুন প্রেসিডেন্টের শপথ অনুষ্ঠানে গিয়ে ‘গুপ্ত হামলা’য় ইসমাইল হানিয়া নিহত হওয়ার মধ্য দিয়ে ফিলিস্তিনের গাজায় স্বাধীনতাকমী সশস্ত্র সংগঠন হামাসের নেতৃত্বের একটি পর্বের অবসান হল।

এমআর//

এ সম্পর্কিত আরও পড়ুন