আর্কাইভ থেকে এশিয়া

ভালো সম্পর্ক চাই; ইমরানকে মোদির চিঠি

দীর্ঘদিনের উত্তেজনা কিছুটা কমতে শুরু করেছে ভারত এবং পাকিস্তানের মধ্যে সম্পর্কে। ইতোমধ্যেই দুই দেশের সম্পর্ক স্বাভাবিক করার চেষ্টার কিছু ইঙ্গিত মিলেছে। সব বিতর্ক সরিয়ে নিজেদের মধ্যে শান্তি প্রতিষ্ঠা করতে চাইছে দুই দেশই।

ভারতীয় গণমাধ্যম এনডিটিভি জানায়, সম্প্রতি করোনায় আক্রান্ত পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের রোগমুক্তি কামনা করে টুইট করেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এবার সম্পর্ক উন্নয়নের প্রত্যাশা জানিয়ে তাঁকে চিঠি পাঠিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী।

গেল ২৩ মার্চ পাকিস্তানের জাতীয় দিবসে শুভেচ্ছা জানিয়েছেন মোদি। তিনি লেখেন, প্রতিবেশী দেশ হিসেবে পাকিস্তানের বাসিন্দাদের সঙ্গে ভাল সম্পর্ক চায় ভারত। এজন্য সন্ত্রাস ও বিরোধিতামুক্ত পরিবেশ প্রয়োজন।

এর আগে ভারত-পাকিস্তানের সম্পর্ক স্বাভাবিকের ইঙ্গিত দেওয়া হয়েছে মার্কিন গণমাধ্যম ব্লুমবার্গের এক প্রতিবেদনেও। গেল মাসে দেশ দুইটির পক্ষ থেকে কাশ্মির সীমান্তে একে অপরের বিরুদ্ধে গুলি ও হামলা বন্ধে একমত প্রকাশ করা হয়।

ব্লুমবার্গের প্রতিবেদনে বলা হয়, ভারত এবং পাকিস্তানের মধ্যকার দীর্ঘদিনের বিরোধ মেটানোর চেষ্টা করছে সংযুক্ত আরব আমিরাত। তবে এ বিষয়ে ভারত, পাকিস্তান বা আমিরাতের পক্ষ থেকে কোনো বিবৃতি দেওয়া হয়নি।

গেল সপ্তাহে ইসলামাবাদে নিরাপত্তা সম্পর্কিত এক অনুষ্ঠানে অতীতের বিরোধকে কবর দিয়ে ভারত ও পাকিস্তানের মধ্যে সম্প্রীতির কথা বলেছেন পাক সেনাবাহিনীর প্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়া। শান্তিপূর্ণ উপায়ে কাশ্মির সঙ্কট সমাধানের কথাও বলেন তিনি।

শুধু জেনারেল বাজওয়াই নয় আগের দিন একই অনুষ্ঠানে ভারতের সঙ্গে শান্তি স্থাপনের প্রস্তাব দেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানও। তিনি বলেন, আঞ্চলিক শান্তি থাকলেই ভারত মধ্য এশিয়ায় ব্যবসা-বাণিজ্য করার সুযোগ পাবে। প্রধানমন্ত্রী এবং সেনাপ্রধানের কথার প্রতিধ্বনি করেন পাক পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কোরেশীও।

এছাড়া মঙ্গলবার দুই দেশের মধ্যে দুই দিনব্যাপী বৈঠকের আয়োজন করা হয়েছে। সিন্ধু পানিবন্টন চুক্তি নিয়ে বৈঠকটি হচ্ছে ভারতের রাজধানী নয়াদিল্লিতে। সাম্প্রতিক এসব ঘটনা থেকে দুই দেশের সম্পর্ক স্বাভাবিকের পথে যাবে বলে আশা করা হচ্ছে।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন