আর্কাইভ থেকে বাংলাদেশ

অপরাজিত চ্যাম্পিয়ন হয়েই বিশ্বকাপে যাচ্ছে টাইগ্রেসরা

ফাইনালেই থেমে থাকলো না বাংলাদেশের মেয়েদের অগ্রযাত্রা। টি-টুয়েন্টি বিশ্বকাপ বাছাইপর্বের শিরোপা নির্ধারণী মঞ্চে আয়ারল্যান্ডকে ৭ রানে হারিয়ে অপরাজিত চ্যাম্পিয়ন হয়েই বিশ্বকাপে যাচ্ছে নিগার সুলতানা জ্যোতির দল। 

রোববার (২৫ সেপ্টেম্বর) দিনগত রাতে আবুধাবিতে বিশ্বকাপ বাছাইয়ের ফাইনালে আয়ারল্যান্ডকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশ নারী ক্রিকেট দল।

বাছাইপর্বের ফাইনালে ব্যাটিংয়ে নেমে খুব একটা ভালো শুরু পায়নি বাংলাদেশ। ২৩ রানে ওপেনার মুর্শিদা খাতুন ৬ রান করে ফেরার পর ব্যর্থ হয়েছে টপ অর্ডার। রান পাননি অধিনায়ক নিগার সুলতানা, সোবহানা মোস্তারি, ঋতু মনি, সালমা খাতুন।

চারে নেমে দ্বিতীয় সর্বোচ্চ ২১ রান করেছেন রুমানা আহমেদ। ৫৫ বলে ৭ চারে ৬১ রান করে বড় পুঁজি আনতে একাই লড়েছেন ফারজানা। ১০১ রানে ফারজানা ফিরলে আবার চাপে পড়ে দল। শেষ পর্যন্ত ৮ উইকেট হারিয়ে ২০ ওভারে ১২০ রান তুলতে পারে বাংলাদেশ।

ব্যাটিংয়ে মোটামুটি থাকলেও সেই পুঁজিকেই আইরিশ মেয়েদের সামনে পাহাড়সম বানিয়ে দেন টাইগ্রেস স্পিনাররা। নির্ধারিত ওভার শেষে ৯ উইকেট হারানো আয়ারল্যান্ড যেতে পারে ১১৩ রান পর্যন্ত। সব কয়টি উইকেটই নিয়েছেন রুমানা-সোহেলিরা।

এদিন পুরো ২০ ওভারেই স্পিনারদের উপর ভরসা রেখেছেন জ্যোতি। তার দামও রেখেছেন সতীর্থ সকলে। দুটি করে উইকেট নিয়েছেন নাহিদা, মেঘলা ও সোহেলি আক্তার। ৪ ওভারে ২৪ রান খরচায় ৩ উইকেট নিয়ে জয়ের পথ সুগম করেছেন রুমানা।

আইরিশদের টপ অর্ডার ধসিয়ে দেয়ার কাজটা নাহিদা-মেঘলারা দারুণভাবে সামলেছেন। ৪ ওভারে মাত্র ১৬ রান খরচ করেছেন সানজিদা আক্তার মেঘলা। ফিরিয়েছেন প্রতিপক্ষের দুই টপ অর্ডার ব্যাটারকে৷

আয়ারল্যান্ডের হয়ে সর্বোচ্চ রান নয় নম্বরে নামা আর্লেন কেলির। ২৪ বলে ২ চারে ২৮ রানের অপরাজিত ইনিংস খেলেও দলকে জেতাতে পারেননি। দ্বিতীয় সর্বোচ্চ ১৮ রান করেন এইমার রিচার্ডসন। শেষদিকে কারা মুরাইয়ের ১০ বলে ১৩ রানের ইনিংসও ঠেকাতে পারেনি ফাইনালের হার।

সাউথ আফ্রিকায় ১০ দলের আসর শুরু হবে আসছে বছরের ৯ ফেব্রুয়ারি, চলবে ২৬ ফেব্রুয়ারি পর্যন্ত। র্যা ঙ্কিংয়ের ভিত্তিতে আগেই নির্ধারণ করা হয়েছে ৮ দল। শেষ দুদল হিসেবে জায়গা করে নেয় বাংলাদেশ ও আয়ারল্যান্ড।

মেয়েদের টি-টুয়েন্টি বিশ্বকাপটিতে সাউথ আফ্রিকা (স্বাগতিক), অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, ভারত, নিউজিল্যান্ড, পাকিস্তান, শ্রীলঙ্কা, ওয়েস্ট ইন্ডিজ, বাংলাদেশ ও আয়ারল্যান্ড খেলবে।

তাসনিয়া রহমান

এ সম্পর্কিত আরও পড়ুন