জাতীয়

৮ আগস্ট সন্ধ্যার মধ্যে সব পুলিশ সদস্যদের কর্মস্থলে ফেরার নির্দেশ

দেশের সব পুলিশ সদস্যকে আগামীকাল ৮ আগস্ট সন্ধ্যার মধ্যে নিজ নিজ পুলিশ লাইন্স, দপ্তর, পিওএম ও ব্যারাকে ফেরার নির্দেশ দিয়েছেন বাংলাদেশ পুলিশের নবনিযুক্ত ইন্সপেক্টর জেনারেল (আইজিপি) মো. ময়নুল ইসলাম।

বুধবার (৭ আগস্ট)দুপুরে আইজিপি হিসেবে দায়িত্ব নেয়ার পর এক প্রেস ব্রিফিংয়ে ত এ নির্দেশ দেন তিনি।

তিনি বলেন, ছাত্রদের যৌক্তিক আন্দোলনকে কেন্দ্র করে দেশবাসীর প্রত্যাশা অনুযায়ী পুলিশ দায়িত্ব পালন করতে পারেনি। এ কারণে অনেকে ক্ষুব্ধ হয়েছেন। অনেকেই স্ব স্ব ইউনিটে নেই। জনগণের জানমালের নিরাপত্তা নিশ্চিতে পুলিশ নতুন করে সব শুরু করতে চায়। তাই সবাইকে আগামী ২৪ ঘণ্টার মধ্যে কর্মস্থলে ফেরার নির্দেশনা দেয়া হচ্ছে।

আইজিপি বলেন, পুলিশের কতিপয় উচ্চাভিলাষী, অপেশাদার কর্মকর্তার কারণে এবং কর্মকৌশল প্রণয়নে বলপ্রয়োগের স্বীকৃত নীতিমালা অনুসরণ না করা এবং মানবাধিকার লঙ্ঘন করা ও নেতৃত্বের ব্যর্থতায় আমাদের অনেক সহকর্মী আহত, নিহত এবং নিগৃহীত হয়েছেন। এই সন্ধিক্ষণে তিনি সব পুলিশ সদস্যকে আন্তরিকভাবে নিজ নিজ দায়িত্ব পালনের আহ্বান জানান।

পুলিশ ও জনতার প্রতি আহ্বান জানিয়ে তিনি বলেন, মেট্রোপলিটন পুলিশ কমিশনার ও জেলার পুলিশ সুপাররা স্ব-স্ব অধিক্ষেত্রের থানা এলাকায় জ্যেষ্ঠ নাগরিক, পেশাজীবী, ছাত্র প্রতিনিধি, রাজনৈতিক ও গণমাধ্যম ব্যক্তিবর্গের সমন্বয়ে নাগরিক নিরাপত্তা কমিটি গঠন করবেন। বর্ণিত কমিটি থানা ও থানা এলাকার নিরাপত্তা বিধানে আপদকালীন সহায়ক ভূমিকা রাখবে এবং পরবর্তীতে এর চূড়ান্ত রূপরেখা প্রণয়ন করা হবে।

তিনি আরও বলেন,  ছাত্রদের যৌক্তিক আন্দোলনে পূর্বের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা দেশবাসীর প্রত্যাশা অনুযায়ী দায়িত্ব পালন করতে পারেননি। এজন্য বাংলাদেশ পুলিশের পক্ষ হতে  পুলিশ প্রধান হিসেবে আন্তরিকভাবে দুঃখ প্রকাশ করেন তিনি।

এখন হতে পুলিশের ওপর অর্পিত আইনি সব দায়িত্ব পালনে তারা দৃঢ়ভাবে অঙ্গীকারবদ্ধ বলেও জানান নবনিযুক্ত আইজিপি।

আই/এ

 

এ সম্পর্কিত আরও পড়ুন