আর্কাইভ থেকে বাংলাদেশ

অধিকার আদায়ে ঝুঁকি নিতে হবে : ড. কামাল

‘আজ দেশে গণতন্ত্র নেই। কথা বলার অধিকার নেই। গণতন্ত্র এবং কথা বলার অধিকার আদায় করতে অবশ্যই ঝুঁকি নিতে হবে। উচিত কথা বলা এবং সত্যকে বাঁচিয়ে রাখতে জনগণকে সচেতন থাকতে হবে। আন্দোলন সংগ্রাম করতে হবে। যারা স্বৈরাচার তারা আমাদের অধিকার থেকে বঞ্চিত করতে চায়। তাদের রুখে দাঁড়াতে হবে। প্রয়োজনে জীবনের ঝুঁকি নিতে হবে’। বললেন গণফোরামের একাংশের সভাপতি ড. কামাল হোসেন।

আজ সোমবার (২৬ সেপ্টেম্বর) জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে আতাউস সামাদ স্মৃতি পরিষদ আয়োজিত বরেণ্য সাংবাদিক আতাউস সামাদের ১০তম মৃত্যু বার্ষিকীতে স্মরণ সভায় তিনি একথা বলেন।

ড. কামাল হোসেন বলেন, ‘গণতন্ত্র যখন হুমকির মুখে ছিল তখন গণতন্ত্রকে বাঁচানোর জন্য আতাউস সামাদ সাহেব জীবনের ঝুঁকি নিয়ে সত্য কথা বলেছেন। বস্তুনিষ্ঠ সাংবাদিকতা করেছেন। তার আদর্শ এবং ব্যক্তিত্ব ও ঐতিহ্যকে বাঁচিয়ে রাখলে সৎ সাংবাদিকতা নিয়ে দেশের গণতন্ত্রকে রক্ষা করা সম্ভব।’

সাংবাদিক কবি সরাভ হাসান বলেন, ‘আদর সমাজ আবেগ পূরণ ছিলেন। কখনো রেগে যেতে তবে তিনি সবাইকে সমান চোখে দেখতেন। রাজনীতিবিদদের সাথে তার চমৎকার সম্পর্ক ছিল। সাংবাদিকতাকে তিনি উচ্চ পর্যায়ে নিয়ে গিয়েছিলেন। বস্তুনিষ্ঠ ও অনুসন্ধানী সাংবাদিকতার তিনি একজন দিকপাল। আজ দুঃখ হয় দেশে বস্তুনিষ্ঠ সাংবাদিকতা নেই। আতশ সামাদ গণতন্ত্র প্রতিষ্ঠার জন্য লড়াই করে গেছে’।

মেঘ

এ সম্পর্কিত আরও পড়ুন