অর্থনীতি

শিক্ষার্থীদের বাজার মনিটরিং

স্থিতিশীল সবজির বাজার,দাম কমেছে মুরগির

বিক্রেতারা জানিয়েছেন রাস্তায় নেই আগের মত চাঁদাবাজি। তাই স্থিতিশীল সবজির বাজার।

ফাইল ছবি

ছাত্র জনতার আন্দোলনের কারণে সরবরাহে ব্যাঘাত ঘটলেও এ সপ্তাহের বাজারে প্রভাব পড়েনি। দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি ও সাধারণ মানুষের নাভিশ্বাস ঠেকাতে ইতোমধ্যে বাজার মনিটরিংকরেছেন শিক্ষার্থীরা। বিক্রেতারা জানিয়েছেন রাস্তায় নেই আগের মত চাঁদাবাজি। তাই স্থিতিশীল সবজির বাজার।

শুক্রবার (৯ আগস্ট) রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে এমন তথ্য পায় গণমাধ্যম।

বাজারে প্রতি কেজি পটল বিক্রি হচ্ছে ৫০ টাকা, ঢেঁড়স ৪০ থেকে ৫০ টাকা, মিস্টি কুমড়া প্রতি কেজি ৪০ টাকা, পেঁপে ৪০ টাকাকচুর মুখি কেজি ৮০ টাকা, মুলা ৫০ টাকালাউ প্রতি পিস ৫০ থেকে ৬০ টাকা, লাল বেগুন ৬০ টাকা, চিচিঙ্গা ৫০ টাকা, কচুর লতি ৬০ টাকা, ঝিঙ্গা ৭০, ধুন্দল ৮০ টাকা, শসা ৮০ টাকা, কাঁচামরিচ ২৮০ টাকা এবং আলু ৬০ টাকা।

এদিকে মৌসুম শেষ হয়ে যাওয়ায় আগের থেকে দাম বেড়ে টমেটো প্রতি কেজি ১৬০ টাকা, গাজর ১২০ টাকা, বরবটি ১২০ টাকা এবং করলা প্রতি কেজি ১০০ টাকায় বিক্রি হচ্ছে।

 

রাজধানীর কারওয়ান বাজারের মুরগির ব্যবসায়ীরা জানান,  গেলো সপ্তাহের তুলনায় বর্তমানে মুরগির দাম কমেছে। গেলো সপ্তাহে ব্রয়লার মুরগির দাম ছিল ২০০  থেকে ২২০ টাকা, যা এ সপ্তাহে কমে দাঁড়িয়েছে ১৮০ টাকা। সোনালী বা পাকিস্তানি কক ৩২০ টাকা থেকে কমে দাঁড়িয়েছে ২৭০ টাকা।পাকিস্তান ও দেশি ক্রস ৪০০ টাকা থেকে কমে দাঁড়িয়েছে ৩২০ টাকা এবং দেশি মুরগি ৬০০ টাকা থেকে কমে বর্তমানে ৫৫০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। পরিস্থিতি স্থিতিশীল থাকলে মুরগির দাম আরও কমবে বলে জানান ব্যবসায়ীরা।

এ সম্পর্কিত আরও পড়ুন