জাতীয়

সংখ্যালঘু অধ্যুষিত সীমান্ত এলাকায় বিজিবির কর্মসূচি

চলমান পরিস্থিতে সীমান্তবর্তী অঞ্চলসহ সারাদেশের আইনশৃঙ্খলা উন্নয়নে কাজ করছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। এছাড়াও সীমান্তবর্তী সংখ্যালঘু সম্প্রদায়সহ জনসাধারণের মধ্যে স্বাভাবিক অবস্থা ফিরিয়ে আনতে জোর দিয়েছে বিজিবি। স্থানীয় প্রশাসন, জনপ্রতিনিধি ও সমাজের নেতৃস্থানীয় ব্যক্তিবর্গ বিজিবিকে বিভিন্ন কর্মূচি পালনে সাহায্য করছে।

শনিবার (১০ আগস্ট) বিজিবির জনসংযোগ কর্মকর্তা মো. শরীফুল ইসলাম এ তথ্য জানিয়েছেন।

জনাব শরীফুল ইসলাম বলেন, সীমান্তবর্তী সংখ্যালঘু সম্প্রদায়ের মানুষের মধ্যে নিরাপত্তা ব্যবস্থার প্রতি আস্থা ফিরিয়ে আনতে সংখ্যালঘু অধ্যুষিত এলাকা পরিদর্শন, তাদের সঙ্গে মতবিনিময় ও সম্প্রীতি সমাবেশের আয়োজন করে বিজিবি যেখানে হিন্দু-মুসলিমসহ ধর্ম-বর্ণ নির্বিশেষে সব শ্রেণি-পেশার মানুষ অংশগ্রহণ করে। এছাড়াও সংখ্যালঘু অধ্যুষিত সীমান্তবর্তী এলাকার নিরাপত্তা নিশ্চিতে বিজিবির টহল জোরদার করা হয়েছে।

ছাত্র-জনতার প্রবল আন্দোলনের প্রধানমন্ত্রীর পদ থেকে শেখ হাসিনা পদত্যাগ করার পর থেকেই বাংলাদেশে অস্থিরতা বিরাজ করছে। এই অস্থিরতা ছড়িয়ে পড়েছে সীমান্তবর্তী অঞ্চলে। একইসাথে সংখ্যালঘু সম্প্রদায়ের ওপর বেশ কিছু হামলার ঘটনা ঘটে সাম্প্রতিক সময়গুলোতে।

সবমিলিয়ে সীমান্তবর্তী অঞ্চলকে স্বাভাবিক রাখতে বিজিবি নিজেদের দায়িত্ব পালনে আরও বেশি সচেষ্ট হয়ে উঠেছে। তাদের এই উদ্যেগে যোগ দিয়েছে স্থানীয় বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ।

শুধু সীমান্তবর্তী এলাকাতেই নয়। রাজধানী ঢাকাসহ সারাদেশের নিরাপত্তা নিশ্চিত করতে সেনাবাহিনী ও অন্যান্য বাহীনির সঙ্গে মাঠে কাজ করছে বিজিবি। 

এম এইচ// 

এ সম্পর্কিত আরও পড়ুন