আন্তর্জাতিক

ইসরাইলের চলমান হামলায় গাজার মোট জনসংখ্যার ১.৮ শতাংশ নিহত

ছবি- আল জাজিরা/এএফপি ছবি: বায়ান্ন টিভি

ফিলিস্তিনের গাজা উপত্যকাইয় ইসরায়েলি বাহিনীর হামলা চলমান। ১০ মাসের বেশি সময় ধরে চলা এই সংঘাতে ইসরায়েলি বাহিনীর হাতে গাজার মোট জনসংখ্যার ১ দশমিক ৮ শতাংশ নিহত হয়েছেন। নিহত ব্যক্তিদের প্রায় ৭৫ শতাংশের বয়স ৩০ বছরের নিচে। খবর আনাদোলু। 

রোববার ( ১১ আগস্ট )  ফিলিস্তিনের কেন্দ্রীয় পরিসংখ্যান ব্যুরোর তথ্য-উপাত্তে এই চিত্র উঠে এসেছে। 

স্বাস্থ্য কর্তৃপক্ষের মতে, গাজা শহরের আল-দারাজ পাড়ায় আল-তাবাঈন স্কুলে ফজর (ভোরের) নামাজ পালনকারী ফিলিস্তিনিদের লক্ষ্য করে একটি যুদ্ধবিমান শনিবার ( ১০ আগস্ট ) হামলা করে। হামলায় ১০০ জনেরও বেশি বেসামরিক নাগরিক নিহত হয়েছে এবং কয়েক অসংখ্য নাগরিক আহত করেছে।

স্বাস্থ্য কর্তৃপক্ষ আরও জানায়, অধিকৃত পশ্চিম তীরে ইসরাইলি অগ্নিকাণ্ডে ৬২০ ফিলিস্তিনি নিহত হয়েছে, যেখানে ৩০ বছরের কম বয়সী মানুষের প্রাণহানির প্রায় ৭৫%।

গত বছরের ৭ অক্টোবর ইসরায়েলে হামলায় চালায় গাজাভিত্তিক ফিলিস্তিনি স্বাধীনতাকামী সশস্ত্র সংগঠন হামাস। জবাবে সেদিন থেকেই গাজায়  হামলা শুরু করে ইসরায়েলি বাহিনী। 

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্যমতে, চলমান সংঘাতে অন্তত ৩৯ হাজার ৭৯০ ফিলিস্তিনি নিহত হয়েছে। আহত ৯২ হাজার।

জাতিসংঘের তথ্য অনুযায়ী, চলমান গাজা সংঘাতে অভ্যন্তরীণভাবে বাস্তুচ্যুত হয়েছে প্রায় ১৯ লাখ মানুষ।

ইসরাইল ও হামাসের মধ্যে যুদ্ধবিরতি চুক্তির জন্য চেষ্টা করছে যুক্তরাষ্ট্র, মিসর ও কাতার। দেশ তিনটি সম্প্রতি এক বিবৃতিতে ১৫ আগস্ট আলোচনায় বসার জন্য ইসরায়েল ও হামাসের প্রতি আহ্বান জানিয়েছে। বলা হয়েছে, দোহা বা কায়রোয় এ আলোচনা হতে পারে।

জেডএস/

 

এ সম্পর্কিত আরও পড়ুন