আন্তর্জাতিক

চলতি সপ্তাহে ইসরাইলে বড় হামলা চালাতে পারে ইরান : যুক্তরাষ্ট্র

ইরান ইসরাইল যুদ্ধ সম্ভাবনা (এ আই) ছবি: বায়ান্ন টিভি

চলতি সপ্তাহে ইসরাইলে বড় ধরনের হামলা করতে পারে ইরান, এমনটি জানিয়েছে যুক্তরাষ্ট্র। আর এমন বার্তার পর সর্বোচ্চ সতর্ক অবস্থায় রয়েছে ইসরাইল। খবর এএফপি।   

সোমবার (১২ আগস্ট) মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইউরোপীয় শীর্ষ নেতাদের সঙ্গে মধ্যপ্রাচ্যে চলমান সংকট নিয়ে আলোচনা করেন। আলোচনা শেষে বাইডেন যুক্তরাজ্য, ফ্রান্স, জার্মানি ও ইটালির নেতাদের সাথে নিয়ে একটি যৌথ বিবৃতি দেয়।  

বিবৃতিতে বলা হয়, ‘আমরা ইরানের কাছে আবেদন জানাচ্ছি, তারা যেন  ইসরাইলকে আক্রমণ না করে। এই ধরনের আক্রমণ হলে আঞ্চলিক সুরক্ষার বিভিন্ন দিকগুলো নিয়েও আমরা আলোচনা করেছি। 

এদিকে মার্কিন জাতীয় নিরাপত্তা কাউন্সিলের মুখপাত্র জন কিরবি বলেন, ইসরাইলে বড় ধরনের আক্রমণ হতে পারে। ইসরাইলের জন্য এখন বেশ গুরুত্বপূর্ণ সময়। আমরাও বিষয়টি নিয়ে সমান উদ্বিগ্ন। আমাদের প্রস্তুত থাকতে হবে। 

এর আগে রোববার পেন্টাগন জানিয়েছে, মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন এফ-৩৫ যুদ্ধবিমানসহ মার্কিন এয়ারক্রাফট ক্যারিয়ার ইউএসএস আব্রাহাম লিংকনকে দ্রুত পারস্যের খাঁড়িতে পাঠাতে বলেছে। এছাড়া মার্কিন সাবমেরিন ইউএসএস জর্জিয়াও সেখানে যাচ্ছে। এই সাবমেরিনের সঙ্গে গাইডেড মিসাইল যুক্ত করা যায়।  

জেডএস/

 

 

 

এ সম্পর্কিত আরও পড়ুন