জাতীয়

ভিসা দেওয়া শুরু করছে ঢাকায় অবস্থিত সৌদি দূতাবাস

বাংলাদেশে নিযুক্ত সৌদি রাষ্ট্রদূত ঈসা বিন ইউসুফ আল দুহাইলান। ছবি: সংগৃহীত

ঢাকায় অবস্থিত সৌদি আরবের দূতাবাস বাংলাদেশি কর্মীদের জন্য ভিসা দেওয়ার কাজ পুনরায় শুরু করেছে বলে জানিয়েছেন দেশটির রাষ্ট্রদূত ইসা বিন ইউসুফ আল দুহাইলান।

বুধবার (১৪ আগস্ট) পররাষ্ট্র মন্ত্রণাল‌য়ে অন্তবর্তী সরকারের পররাষ্ট্রবিষয়ক উপ‌দেষ্টা এম তৌহিদ হোসেনের স‌ঙ্গে সৌজন্য সাক্ষাৎ শেষে সৌদি রাষ্ট্রদূত সাংবাদিকদের এ তথ্য জানান।  

রাষ্ট্রদূত বলেন, ‘আজ‌ আমরা পুনরায় ভিসা দেওয়া শুরু করে‌ছি। সৌ‌দি দূতাবাস এখন সব ধরনের সেবা দেওয়া শুরু করেছে। প‌রি‌স্থি‌তি স্বাভা‌বিক থাকাকালে প্রতি‌দিন গড়ে পাঁচ হাজার ভিসা ইস‌্যু করা হতো।’ বাংলাদেশে স্থি‌তিশীলতা ও শা‌ন্তি দ্রুতই ফিরে আসবে বলেও আশা প্রকাশ করেন সৌদি রাষ্ট্রদূত।

পররাষ্ট্র উপদেষ্টার সঙ্গে আলোচনার বিষয়ে সৌদি রাষ্ট্রদূত বলেন, ‘বাংলাদেশ ও সৌদি আরবের মধ্যে ঐতিহা‌সিক সম্পর্ক রয়েছে। আমরা অর্থনৈ‌তিক ইস‌্যু, ভিসা ইস‌্যুসহ বি‌ভিন্ন বিষয়ে আলাপ ক‌রে‌ছি।’

ভারতে অবস্থানরত বাংলাদেশের সাবেক প্রধানমন্ত্রী শেখ হা‌সিনা সৌ‌দিতে অ‌্যাসাইলাম চেয়েছেন বলে খবর প্রকাশ হয়েছে। এ বিষয়ে সৌদি রাষ্ট্রদূতের দৃ‌ষ্টি আকর্ষণ করা হলে তি‌নি বলেন, এরকম কিছু আমি শু‌নিনি।

প্রসঙ্গত, কোটা সংস্কারের দাবিতে গড়ে ওঠা বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের বিক্ষোভের মুখে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারের পতনের পর ড. মুহাম্মদ ইউনূসকে প্রধান করে অন্তর্বর্তী সরকার গঠিত হয়। এই সরকারে পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা হিসেবে পররাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করছেন পেশাদার কূটনীতিক ও সাবেক পররাষ্ট্র সচিক এম তৌহিদ হোসেন।  অন্তবর্তী সরকারের দায়িত্ব নেয়ার পর এই প্রথম ঢাকায় নিযুক্ত যুক্তরাজ্য ও ভারতের হাইকমিশনার এবং সৌদি আরবের রাষ্ট্রদূত পররাষ্ট্র মন্ত্রনালয়ে আসেন এবং সবাই পররাষ্ট্র উপদেষ্টা এম তৌহিদ হোসেনের সঙ্গে পৃথকভাবে সৌজন্য সাক্ষাত করেন।  

এমআর//

এ সম্পর্কিত আরও পড়ুন