আন্তর্জাতিক

১৫ আগস্ট ভারতসহ আরও যে দেশের স্বাধীনতা দিবস

ছবি: সংগৃহীত

ভারতীয়রা বাদে বিশ্বের একাধিক দেশ ১৫ আগস্ট স্বাধীনতা দিবস পালন করে। ভারতের মতো সেই দেশগুলিও স্বাধীন হয়েছিল আজকের এই দিনে। জেনে রাখুন কোন কোন দেশ সেই তালিকায় রয়েছে। 

আজ ভারতে ৭৮তম স্বাধীনতা দিবস উদযাপন উপলক্ষে সকাল থেকেই সকল স্কুলে, পাড়া মহল্লায়, জাতীয় পতাকা উত্তোলন করা হয়েছে। দেশের নানা প্রান্তে চলছে বিভিন্ন ধরনের অনুষ্ঠান। সকল সম্প্রদায়, সকল জাতির মানুষ মেতে উঠেছেন স্বাধীনতা উদযাপনে।

জাপানি ঔপনিবেশিকতা কাটিয়ে ১৯৪৫ সালের ১৫ অগস্ট স্বাধীনতা লাভ করে কোরিয়া। পরবর্তীতে   উত্তর কোরিয়া ও দক্ষিণ কোরিয়া নাম পৃথক দুটি আলাদা রাষ্ট্রে বিভক্ত হয়ে যায় দেশটি। প্রতি বছর ১৫ অগস্ট স্বাধীনতা দিবস উদযাপন করে দেশ দুটি। দিনটিকে কোরিয়ায় ‘জাতীয় মুক্তি দিবস’ নামে অভিহিত করে। কোরিয়ান ভাষায় এই দিনটির নাম ‘গওয়াংবোকজিয়ল’। যার অর্থ ‘আলোর পুনরুদ্ধার’।

 বাহরাইন দীর্ঘ দিন ধরে ইংরেজদের অধীনে ছিল। ১৯৭১ সালের ১৫ অগস্ট বাহরাইন ইংরেজদের অধীন থেকে স্বাধীনতা লাভ করে। তবে শুধু ব্রিটিশরাই নয় এর আগে পর্তুগাল ও আরবের উপনিবেশ ছিল এই দেশটি। এই দেশের বেশির ভাগ বাসিন্দাই ইসলাম ধর্মাবলম্বী। দেশের জনসংখ্যা প্রায় ১৯ লক্ষ। এই দেশটিকে ‘মুক্তার দ্বীপ’হিসেবেও পরিচিত। বাহারিনের রাজধানী হল মানামা।

আফ্রিকার মহাদেশের অন্যতম গুরুত্বপূর্ণ শহর হল রিপাবলিক অব কঙ্গো। দীর্ঘ ৮০ বছর ফ্রান্সের উপনিবেশ থাকার পরে ১৯৬০ সালের ১৫ই অগস্ট দেশটি ফ্রান্সের হাত থেকে স্বাধীনতা লাভ করে। রিপাবলিক অফ কঙ্গোর রাজধানী হল ব্রাজাভিল্লি। 

জেডএস/

এ সম্পর্কিত আরও পড়ুন