বিনোদন

কিংবদন্তি হলিউড অভিনেত্রী জেনা রোল্যান্ডস আর নেই

জেনা রোল্যান্ডস ছবি: সংগৃহীত

কিংবদন্তি হলিউড অভিনেত্রী জেনা রোল্যান্ডস মারা গেছেন। 'দ্য নোটবুক’ সিনেমায় অভিনয়ের জন্য ব্যাপক প্রশংসিত হয়েছিলেন তিনি। বুধবার (১৪ আগস্ট) ক্যালিফোর্নিয়ার নিজ বাড়িতে মৃত্যুবরণ করেন অভিনেত্রী। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৪ বছর।  

ব্রিটিশ সংবাদমাধ্যম রয়টার্স জেনার মৃত্যুসংবাদ নিশ্চিত করে জানিয়েছে, দীর্ঘদিন ধরে আলঝেইমারে ভুগছিলেন অভিনেত্রী। গেল শতকের পঞ্চাশের দশকে মঞ্চ ও টেলিভিশনে ক্যারিয়ার শুরুর পর চলচ্চিত্রেও দেখা গেছে তাঁকে। এর মধ্যে ‘আ উইমেন আন্ডার দ্য ইনফ্লুয়েন্স’ ও ‘গ্লোরিয়া’ সিনেমায় অভিনয়ের জন্য দুবার অস্কার মনোনয়ন পেয়েছিলেন জেনা রোল্যান্ডস। ছবি দুটি পরিচালনা করেছিলেন তার প্রথম স্বামী জন ক্যাসাভেটস।

সত্তর ও আশির দশকে যুক্তরাষ্ট্রের স্বাধীন ধারার চলচ্চিত্রে অগ্রগণ্য ভূমিকা রেখেছেন এই দম্পতি। ক্যাসাভেটসের পরিচালনায় ‘ওপেনিং নাইট’, ‘লাভ স্ট্রিমস’সহ ১০টির মতো সিনেমা করেছেন রোল্যান্ডস। জন ক্যাসাভেটস ও জেনা রোল্যান্ডস দম্পতির তিন সন্তানই নির্মাণ ও অভিনয় করেন। ছেলে নিক ক্যাসাভেটসের পরিচালিত ‘দ্য নোটবুক’ সিনেমায় অভিনয় করেছেন জেনা রোল্যান্ডস।

অভিনেত্রী জেনা রোল্যান্ডস ২০১৫ সালে হলিউড সিনেমা থেকে অবসর নেন। তবে, এর আগে তিনি চারটি এমি পুরস্কার, দুটি গোল্ডেন গ্লোব অর্জন করেন এবং দুইবার অস্কারে মনোনীত হয়েছিলেন।

এসআই/

এ সম্পর্কিত আরও পড়ুন