খেলাধুলা

দলে সাকিব-মুশফিকের ভূমিকার প্রশংসায় মুশতাক

অনুশীলনে সাকিব আল হাসান ও স্পিন বোলিং কোচ মুশতাক আহমেদ ছবি: এএফপি

বাংলাদেশ দল এখন টেস্ট সিরিজ খেলতে পাকিস্তানে অবস্থান করছে। স্কোয়াডের অন্তর্ভুক্ত দলের সিনিয়র খেলোয়াড়দের মধ্যে সাকিব আল হাসান, মুশফিকুর রহিম অন্যতম। এই দুই ক্রিকেটারের ব্যাপারে প্রশংসা জানিয়েছেন বাংলাদেশের স্পিন বোলিং কোচ মুশতাক আহমেদ। 

বাংলাদেশ দল গত ১৩ আগস্ট পাকিস্তানে পৌঁছায়। যদিও পূর্ব সূচি অনুযায়ী ১৭ আগস্ট পাকিস্তানে যাওয়ার কথা ছিল দলটির। আগে রওনা হওয়ার কারণ বাংলাদেশের বর্তমান পরিস্থিতি। পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) বাংলাদেশ দলকে সকল ধরনের সহযোগিতা করছে। সেখানে প্রস্তুতির জন্য  আগে থেকেই আলাদা ব্যবস্থা রেখেছে।   

বাংলাদেশ দলের সঙ্গে পাকিস্তানে যাননি সাকিব। তিনি যুক্তরাষ্ট্র থেকে সরাসরি পাকিস্তানে রওনা হন। এরপর দলের সঙ্গে যোগ দেন। উদ্যম নিয়ে দলের সঙ্গে অনুশীলন করে যাচ্ছেন সাকিব, মুশফিক সহ অন্যরা। সাকিব ও মুশফিক প্রসঙ্গে গণমাধ্যমে আলাদা করে বললেন কোচ মুশতাক। 

তিনি বলেন, ‘সব খেলোয়াড়েরা প্রথম টেস্ট ম্যাচটির জন্য রোমাঞ্চ নিয়ে অপেক্ষা করছে।‘ এরপর তিনি যোগ করেন, ‘সাকিব ও মুশফিকুর রহিম দলের সিনিয়র খেলোয়াড়। তারা সবার সাথে ইতিবাচক ভূমিকা রাখছে। আমি ম্যানেজমেন্টের কথাও আলাদা করে বলতে চাই, যারা খেলোয়াড়দের ভালোর কথা চিন্তা করে আসছে। এখন ক্রিকেটেই আমাদের মূল দৃষ্টি।‘ 

মুশফিকুর সম্প্রতি পাকিস্তান শাহিনসের বিপক্ষে বাংলাদেশ এ দলের হয়ে খেলেছেন। জাতীয় দলের পাশাপাশি এ দলের ম্যাচ, ভিন্ন কোনো দেশে গিয়ে খেলা- এই ধরনের ঘটনা বাংলাদেশ ক্রিকেটে অনেকটাই নতুন। মুশফিকুরের জন্য এই ম্যাচ আরও বেশি প্রয়োজন ছিল, কারণ তিনি সবশেষ টেস্ট খেলেছেন প্রায় ১০ মাস আগে। 

বাংলাদেশ এ দলের হয়ে মাহমুদুল হাসান জয়, মমিনুল হক, নাঈম হাসান, হাসান মাহমুদ- তারাও এই ম্যাচটি খেলছেন। লাল বলের ক্রিকেটে এই নামগুলো নিয়মিত দেখে থাকে বাংলাদেশ। 

আগামী ২১ আগস্ট রাওয়ালপিন্ডিতে প্রথম টেস্ট এবং ৩০ আগস্ট করাচিতে দ্বিতীয় টেস্টে মুখোমুখি হবে দুই দল। 

এম এইচ// 

এ সম্পর্কিত আরও পড়ুন